ঢাকা, মঙ্গলবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ২৯ নভেম্বর ২০২২, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

সাতছড়িতে অবমুক্ত হলো মেছোবাঘ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৭ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৯
সাতছড়িতে অবমুক্ত হলো মেছোবাঘ মেছোবাঘ

হবিগঞ্জ: হবিগঞ্জের চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়েছে আজমিরীগঞ্জ উপজেলায় স্থানীয়দের হাতে ধরা পড়া মেছোবাঘ।

শনিবার (১৯ জানুয়ারি) সন্ধ্যায় উদ্যান ব্যবস্থাপনা কমিটি এবং বনবিভাগের কর্মকর্তাদের উপস্থিতিতে বাঘটি অবমুক্ত করা হয়।

সাতছড়ি জাতীয় উদ্যান ব্যবস্থাপনা কমিটির সহ সভাপতি আবুল কালাম আজাদ বাংলানিউজকে জানান, শুক্রবার (১৮ জানুয়ারি) রাতে আজমিরীগঞ্জের জলসুখা ইউনিয়নের মধ্যনগর এলাকা থেকে স্থানীয় লোকজন এ বাঘটি আটক করে।

বন বিভাগের লোকজন খবর পেয়ে রোববার দুপুরে সেখানে গিয়ে বাঘটি উদ্ধার করেন। পরে সন্ধ্যায় এটিকে সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করলে মুহূর্তের মধ্যেই সেটি লাফিয়ে লাফিয়ে গভীর বনে চলে যায়।

মেছোবাঘ অবমুক্তকালে উপস্থিত ছিলেন, সাতছড়ি ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও ইউপি চেয়ারম্যান সামছুন্নাহার চৌধুরী, সহ-সভাপতি আবুল কালাম আজাদ, কোষাধ্যক্ষ সত্যেন্দ্র চন্দ্র দেব, বনবিভাগের সহকারী বন সংরক্ষক রেহান মাহমুদ, রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন প্রমুখ।

এ ব্যাপারে হবিগঞ্জ সরকারি বৃন্দাবন কলেজের সহকারী অধ্যাপক ড. সুভাষ চন্দ্র দেব বলেন, এক সময় হবিগঞ্জের সর্বত্র প্রচুর সংখ্যক মেছোবাঘ ছিল। তাদের খাদ্য এবং আবাসস্থলের সংকটের জন্য এটি দিনে দিনে কমে আসছে। উদ্ধারকৃত বাঘটি হয়তো খাদ্যের সন্ধানে লোকালয়ে এসে ধরা পড়ে। তবে অনেক সময় লোকজন বাঘকে পিটিয়ে মেরে ফেলে। কিন্তু এখানে বাঘটিকে উদ্ধার করে বনে অবমুক্ত করায় সেটি প্রাণে রক্ষা পেয়েছে। এখন সে বনে সহজেই মানিয়ে নিতে পারবে।

বাংলাদেশ সময়: ০৬৫২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৯
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa