ঢাকা, বৃহস্পতিবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ ডিসেম্বর ২০২২, ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

দুষ্প্রাপ্য প্রজাতির মাছ ‘চোষক মুখী’ 

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৯
দুষ্প্রাপ্য প্রজাতির মাছ ‘চোষক মুখী’  দুষ্প্রাপ্য মাছ ‘চোষক মুখী। ছবি: হক ইবাদুল

মৌলভীবাজার: আমাদের প্রকৃতিতে অদেখা বিস্ময় ছাড়ানো। হঠাৎ এমন আশ্চর্য কিছুর দেখা মেলে। যা এর আগে খুব বেশি দেখা যায়নি। আর তা দেখে বিস্ময় হয়ে ওঠে মন।

বারোমাসিয়া চা বাগানে পাওয়া গেলো দুস্প্রাপ্য প্রজাতির ‘সাকার মাউথ ক্যাটফিস’। মাছটির দেহে হালকা বাদামি এবং হালকা কালো রঙে ছোট ছোট অসংখ্য ছাপ রয়েছে।

 

এর আগে পূর্বে কাপ্তাই লেকে মাছটি পাওয়া গিয়েছিল। তবে এ দুষ্প্রাপ্য প্রজাতির মাছটি সম্পর্কে তেমন কোনো বিস্তারিত তথ্য জানা যায়নি।

অভিজ্ঞ টি-প্লান্টার এবং বারোমাসিয়া চা বাগানের জ্যেষ্ঠ ব্যবস্থাপক হক ইবাদুল বাংলানিউজকে বলেন, অতি সম্প্রতি চট্টগ্রামের ফটিকছড়ির বারোমাসিয়া চা বাগানের একটি পুকুর সেচে মাছ ধরার সময় এই মাছটি পাওয়া যায়। মাছটি দুষ্প্রাপ্য প্রজাতির। বাংলায় একে ‘চোষক মুখী’ মাছ বলা হয়।

দুষ্প্রাপ্য মাছ ‘চোষক মুখী।  ছবি: হক ইবাদুল

তিনি আরো বলেন, এই মাছটি বাংলাদেশের তালিকাভুক্ত মাছ নয়। বিদেশি মাছ। কোস্টারিকা, পানামা এবং দক্ষিণ আমেরিকা এ মাছটি ব্যাপকভাবে বিস্তৃত। পরবর্তীতে মাছটি দক্ষিণ এশিয়ায় প্রবেশ করেছে।  

মাছটির নাম সম্পর্কে হক ইবাদুর আরো জানান, এর ইংরেজি নাম ‘সাকার মাউথ ক্যাটফিস’ এবং বৈজ্ঞানিক নাম Hypostomus plecostomus। এ মাছটি Loricariidae পরিবারভুক্ত মাছ। এই মাছগুলো মুখে দিয়ে ‘সাক’ (চোষণ) করে করে খাবার খায়। কাপ্তাই লেকে তিন বছর আগেও এই মাছটি ছিল।  

এটিকে আমি নিজের কাছে সংরক্ষণে রেখেছি। এমন একটি মাছের দাম দশ থেকে পনের হাজার টাকা বলে জানান হক ইবাদুল।  

বাংলাদেশ সময়: ০৮২০ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৯ 
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa