ঢাকা, সোমবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

হাকালুকি-বাইক্কা বিলে চলছে পাখিশুমারি

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৯
হাকালুকি-বাইক্কা বিলে চলছে পাখিশুমারি পাখিশুমারি করছেন ইনাম আল হক। ছবি: তারেক অণু

মৌলভীবাজার: হাকালুকি হাওরে চলছে পরিযায়ী পাখিশুমারি। পরিযায়ী জলচর পাখিদের সংখ্যা নিরূপণের জন্য প্রতিবছরের মতো এই কার্যক্রমে অংশ নিয়েছেন পাখি বিশেষজ্ঞরা।

বাংলাদেশ বার্ড ক্লাব এবং ইন্টারনেশনাল ইউনিয়ন ফর কনজারবেশন অব নেচার, বাংলাদেশের (আইইউসিএন) যৌথ উদ্যোগে ২৬ ও ২৭ জানুযারি হাকালুকি হাওরে চলছে এ পাখি গগণা।

বাংলাদেশ বার্ড ক্লাব সূত্র জানায়, হাকালুকি হাওরে প্রখ্যাত পাখি বিশেষজ্ঞ এবং লেখক ইনাম আল হকের নেতৃত্বে এ পাখি শুমারিতে অংশ নিয়েছেন তারেক অণু, মোহাম্মদ ফয়সাল, ওমর সাহাদাত এবং সাকিব আহমেদ।

এছাড়াও ২৮ ও ২৯ জানুয়ারি এশিয়ান ওয়াটারবার্ড ক্যানসাস এর অংশ হিসেবে বাইক্কা বিল অভয়াশ্রমে পরিচালিত হবে অপর একটি পাখিশুমারি। বাইক্কা বিলে পাখিশুমারির নেতৃত্ব দেবেন আন্তর্জাতিক পাখি বিশেষজ্ঞ ও গবেষক ড. পল থমসন।

বাংলাদেশ বার্ড ক্লাবের সাবেক সহ-সভাপতি তারেক অণু বাংলানিউজকে বলেন, পরিযায়ী এবং আবাসিক জলচর পাখির বিভিন্ন প্রজাতির পরিসংখ্যান তথ্যগুলো সংগ্রহে উদ্দেশ্যে প্রতিবছরের মতো এবার পাখিশুমারি অনুষ্ঠিত হচ্ছে।

এর ফলে মহাবিপন্ন, বিপন্ন, বিরল প্রভৃতি পাখিদের তথ্যগুলো উঠে আসবে। কি ধরণের পাখি দেখলাম, কতগুলো বিপন্নসহ পাখিশুমারির বিভিন্ন তথ্যসমূহ অচিরেই দেওয়া সম্ভব হবে বলেও জানান তারেক অণু।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৯
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa