ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

বহুরূপী ডালিয়া

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৯
বহুরূপী ডালিয়া শান্তিবাড়ির দু’রঙা ডালিয়া। ছবি: বিশ্বপ্রিয় কাব্য

মৌলভীবাজার: এক রঙের ফুল নয়। অধিক রঙের ঠাঁই পেয়েছে বহুরূপী ডালিয়াতে। আর এ রঙের বৈচিত্র্যতাই মুগ্ধ করে রেখেছে সবাইকে।

শ্রীমঙ্গলের শান্তিবাড়িতে গিয়ে দেখা মিলেছে দু’রঙা ডালিয়ার। সাদা এবং গাঢ় খয়েরি রঙে সে জানান দিচ্ছে তার প্রাকৃতিক সৌন্দর্য।

শীতের জনপ্রিয় একটি ফুল ডালিয়া। এর বর্ণ-বৈচিত্র্য, পাপড়ির দৃষ্টিনন্দন বিন্যাস ও বড় আকারের জন্য এ ফুলটি সবার হৃদয় কাড়ে।
 
উদ্ভিদ গবেষকের মতে, বিভিন্ন ধরনের ডালিয়ার জেনেটিক মিশ্রণ ঘটিয়ে বিজ্ঞানীরা বহুরূপী ডালিয়ার তৈরি করেছেন। ডালিয়ার বৈজ্ঞানিক নাম Dahlia Variailis। বীজ, মূলজ কন্দ, ডাল কলম এবং বিশেষ ক্ষেত্রে জোড় কলমের সাহায্যে বংশবিস্তার করে ডালিয়া।
 
একটি ফুলে দু’টি রঙ। ফুলের এমন রঙের বৈচিত্র্যতা প্রকৃতির এ এক দারুণ মুগ্ধতা। কিন্তু কেন এই দু’টো রঙ হয়? কিভাবে হয়? এটি অনেকের কাছেই জিজ্ঞাসার বিষয়।
 
এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রফেসর এবং উদ্ভিদ গবেষক ড. মোহাম্মদ জসীম উদ্দিন বাংলানিউজকে বলেন, ডালিয়া একটি জনপ্রিয় শীতকালীন ফুল। এই জনপ্রিয়তার কথা বিবেচনা করে উদ্ভিদ গবেষকরা ফুলটিতে বর্ণবৈচিত্র্য নিয়ে আসার প্রচেষ্টায় সফলতা অর্জন করেছেন। অর্থাৎ এক ফুলে এক রঙে নয়; রয়েছে একটি ফুলে একাধিক রঙের সমাহার।
 
তিনি বলেন, এটি সূর্যমুখী পরিবারের উদ্ভিদ। যেহেতু মানুষের অধিক পছন্দের ফুল। তাই বিজ্ঞানীরা ডালিয়াকে জেনেটিকেলি মডিফাই করে বিভিন্ন রঙের হাইব্রিড ডালিয়া তৈরি করেছেন।
 
আমাদের দেশে ডালিয়ার প্রায় আট-দশটি ভ্যারাইটি রয়েছে। ডালিয়া ব্যক্তিগতভাবে টবে এবং বাণিজ্যিকভাবে দুই পদ্ধতেই চাষ করা হয়ে থাকে। এর আদিনিবাস মেক্সিকো বলে জানান জসীম উদ্দিন।
 
বাংলাদেশ সময়: ১১০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৯
বিবিবি/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa