ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

স্বাধীনতা দিবসে লাউয়াছড়ায় মুক্ত হলো ১১ বন্যপ্রাণী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৯
স্বাধীনতা দিবসে লাউয়াছড়ায় মুক্ত হলো ১১ বন্যপ্রাণী লাউয়াছড়ায় বন্যপ্রাণী অবমুক্ত করা হচ্ছে। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: স্বাধীনতা ও জাতীয় দিবসে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের উদ্যোগে লাউয়াছড়ায় অবমুক্ত করা হয়েছে বিপন্ন ১১টি বন্যপ্রাণী।

মঙ্গলবার (২৬ মার্চ) সকালে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানের আমতলী এলাকায় প্রাণীগুলোকে অবমুক্ত করা হয়।

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেবের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রাণীগুলো অবমুক্ত করেন বর্ডার গার্ড বাংলাদেশ  (বিজিবি) শ্রীমঙ্গল সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল মো. জোবায়ের হাসনাৎ পিএসসি।

এসময় উপস্থিত ছিলেন- ৪৬ বিজিবি অধিনায়ক  লেফটেন্যান্ট কর্নেল মো. আরিফুল হক, মৌলভীবাজার সহকারী বন সংরক্ষক (বন্যপ্রাণী) মো. আনিসুর রহমান, সহকারী বন সংরক্ষক জিএম আবু বকর সিদ্দিক, লাউয়াছড়া বিট অফিসার আনোয়ার হোসেন, বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব, বৃহত্তর আদিবাসী ফোরামের মহাসচিব ফিলা পত্মি প্রমুখ।

অবমুক্ত করা প্রাণীগুলোর মধ্যে ছিল তিনটি অজগর সাপ, একটি মেছোবাঘ, একটি বনবিড়াল, একটি গন্ধগোকুল, একটি তক্ষক, দুইটি সরালি হাঁস, দুইটি বেগুনি কালিম পাখি।

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব বাংলানিউজকে বলেন, অবমুক্ত করা প্রাণীগুলো বিভিন্ন সময় খাদ্যের সন্ধানে লোকালয়ে এলে  এ অঞ্চলের মানুষের হাতে ধরা পড়ে। এই প্রাণীগুলোকে আহতাবস্থায় উদ্ধার করে সুস্থ করে সকালে আনুষ্ঠানিকভাবে লাউয়াছড়ায় মুক্ত করা হলো।

দিবসটি উপলক্ষে পরে লাউয়াছড়ায় একটি বটবৃক্ষের চারাও রোপণ করা হয়।  

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৯
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।