ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

নওগাঁয় উদ্ধার নীলগাই যাচ্ছে রামসাগরে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, এপ্রিল ১, ২০১৯
নওগাঁয় উদ্ধার নীলগাই যাচ্ছে রামসাগরে উদ্ধার হওয়া নীলগাই। ছবি: বাংলানিউজ

নওগাঁ: নওগাঁর পত্নীতলা থেকে উদ্ধার হওয়া পুরুষ নীলগাইটিকে দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে নেওয়া হচ্ছে।

সোমবার (০১ এপ্রিল) দুপুরে গাইটিকে নিয়ে একটি ট্রাক রামসাগরের উদ্দেশে রওনা হয়েছে।  

পত্নীতলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শরিফুল ইসলাম বাংলানিউজকে বলেন, সকালে পত্নীতলা উপজেলার নির্মইল ইউনিয়নের কালুপাড়া সীমান্ত এলাকা থেকে উদ্ধার হওয়া নীলগাইটি জেলা বন বিভাগের কাছে লিখিতভাবে হস্তান্তর করা হয়েছে।

 

জেলা বন কর্মকর্তা জিল্লুর রহমান বাংলানিউজকে বলেন, পত্নীতলা উপজেলা প্রশাসনের কাছ থেকে উদ্ধার হওয়া নীলগাইটি বুঝে পেয়েছি। ঢাকা বন্যপ্রাণী ও পরিচর্যা কেন্দ্র বিভাগের আদেশে নীলগাইটিকে এখন দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে নেওয়া হচ্ছে।  

এর আগে, গত ২২ জানুয়ারি নওগাঁর মান্দা উপজেলার জোত বাজার এলাকা থেকে একটি নীলগাই উদ্ধার করে এলাকাবাসী। পরে বন বিভাগের মাধ্যমে নীলগাইটি রাজশাহী বন্যপ্রাণী ও পরিচর্যা কেন্দ্রে পাঠানো হয়।

রামসাগর জাতীয় উদ্যানের তত্ত্বাবধায়ক আব্দুস সালাম তুহিন বাংলানিউজকে বলেন, গত ৮ ফেব্রুয়ারি নওগাঁয় উদ্ধার হওয়া একটি পুরুষ নীলগাইকে রাজশাহী থেকে দিনাজপুরে নিয়ে আসা হয়। সোমবার সকালে পত্নীতলা থেকে আরেকটি নীলগাই উদ্ধার হয়। এটিও আমাদের এখানে রাখা হবে। কিছু দিন আগে একটি নারী নীলগাইয়ের মৃত্যুর পর বর্তমানে এখানে একটি পুরুষ নীলগাই রয়েছে।  

** নওগাঁয় আবারো নীলগাই উদ্ধার

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১৯
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।