ঢাকা, রবিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

নওগাঁয় উদ্ধার নীলগাইটি রামসাগরে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৯
নওগাঁয় উদ্ধার নীলগাইটি রামসাগরে উদ্ধার হওয়া নীলগাই। ছবি: বাংলানিউজ

দিনাজপুর: নওগাঁর পত্নীতলা উপজেলা থেকে উদ্ধার হওয়া পুরুষ নীলগাইটি দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে নিয়ে আসা হয়েছে। 

মঙ্গলবার (০২ এপ্রিল) ভোরে গাইটিকে একটি পিকআপ ভ্যানে করে রামসাগরে নিয়ে আসা হয়।

এর আগে সোমবার (০১ এপ্রিল) সকালে উপজেলার নির্মইল ইউনিয়নের কালুপাড়া সীমান্ত থেকে উদ্ধার হয় নীলগাইটি।

রামসাগর জাতীয় উদ্যানের তত্ত্বাবধায়ক আব্দুস সালাম তুহিন বাংলানিউজকে বলেন, সোমবার সকালে কালুপাড়া সীমান্ত থেকে উদ্ধার হওয়া নীলগাইটিকে নিয়ে রাতেই একটি পিকআপ ভ্যান রামসাগরে উদ্দেশে রওনা হয়ে ভোরে এসে পৌঁছায়।  

এর আগে গত ৮ ফেব্রুয়ারি নওগাঁয় উদ্ধার হওয়া আরও একটি পুরুষ নীলগাইকে রাজশাহী থেকে দিনাজপুরে নিয়ে আসা হয়। কিছুদিন আগে একটি নারী নীলগাইয়ের মৃত্যুর পর বর্তমানে এখানে দেশের বিলুপ্তপ্রায় দুইটি নীলগাই রয়েছে।

জানা গেছে, ২০১৮ সালের ৫ সেপ্টেম্বর ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলার সীমান্ত এলাকা থেকে একটি নারী নীলগাই উদ্ধার করা হয়। পরে তার সুরক্ষার কথা বিবেচনা করে বন বিভাগ দিনাজপুর রামসাগর জাতীয় উদ্যানে চিত্রাহরিণের খাঁচায় রাখা হয়। এরপর চলতি বছরের ২২ জানুয়ারি নওগাঁর মান্দা উপজেলায় একটি পুরুষ নীলগাই উদ্ধার করে বন বিভাগ। পরবর্তীতে বিলুপ্তপ্রায় এই নিলগাইয়ের বংশবিস্তারের জন্য রামসাগরের নারী নীলগাইটির সঙ্গী করার জন্য রাজশাহী থেকে পুরুষ নীলগাইটি দিনাজপুরে আনা হয়। পুরুষ ও নারী নীলগাইয়ের জন্য তৈরি করা হয় কৃত্রিম বন। কিন্তু রামসাগর কর্তৃপক্ষের অবহেলায় গত ১৬ মার্চ মারা যায় নারী নীলগাইটি।

** নওগাঁয় আবারো নীলগাই উদ্ধার 
** নওগাঁয় উদ্ধার নীলগাই যাচ্ছে রামসাগরে

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৯
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa