ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

পাখিপ্রেমীর কল্যাণে প্রাণে বাঁচলো ‘লালবুক-গুরগুরি’

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২১
পাখিপ্রেমীর কল্যাণে প্রাণে বাঁচলো ‘লালবুক-গুরগুরি’

মৌলভীবাজার: এক পাখিপ্রেমীর কল্যাণে প্রাণ ফিরে পেয়েছে একটি জলচর পাখি। পাখিটির নাম ‘লালবুক-গুরগুরি’ (Ruddy-breasted Crake)।


 
বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে বাইক্কা বিল সংলগ্ন এলাকায় পাখিটি অবমুক্ত করা হয়।
 
জানা যায়, বড়গাঙ্গিনা সম্পদ সংরক্ষণ সংগঠন (আরএমও) প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মিন্নত আলী বাইক্কা বিল এলাকায় হঠাৎ দেখতে পান একজন শিকারি লালবুক-গুরগুরি পাখি নিয়ে যাচ্ছে। তিনি তার কাছ থেকে সেটি উদ্ধার করে অবমুক্ত করেন।
 
মিন্নত আলী বলেন, পাখির প্রতি মানুষের ভালোবাসা চিরন্তন। আমিও এর ব্যতিক্রমী নই। পাখিদের প্রতি সব সময় আমি ভীষণ মায়া-মমতা অনুভব করি। আজ হঠাৎ এক শিকারির হাতে লালবুক-গুরগুরি পাখি দেখে সঙ্গে সঙ্গেই সিদ্ধান্ত নেই তাকে যেভাবেই হোক উদ্ধার করে ছেড়ে দিতে হবে।
 
‘শিকারিকে বুঝিয়ে পাখিটি উদ্ধারের পর মুক্ত করেছি। পাখিটিকে যখন ছাড়ার জন্য হাতে নিলাম দেখি কী সুন্দর! দেখেই মন ভরে যায়!’
 
বাংলাদেশ বার্ড ক্লাবের ট্রেজারার ও পাখি আলোকচিত্রী ওমর শাহাদাত বাংলানিউজকে বলেন, লালবুক-গুরগুরি জলাভূমির পাখি। বাইক্কা বিল, হাকালুকি হাওরসহ দেশের নানান জলাশয়ে ওরা আছে। মাঝে মধ্যে তাদের দেখা মেলে। ওরা আকারে মুরগিছানার মতো। ২২ সেন্টিমিটারের এই পাখিটি হালকা লালচে দেহ এবং পা লাল। মাথায় চাঁদি (লম্বা অংশ) রয়েছে।
 
তবে মানুষ তাদের আবাসস্থল বিনষ্ট এবং পাখি শিকারিদের জন্য জীবন বর্তমানে অনেকটাই ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে বলে জানান ওমর।  
 
বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা,  ফেব্রুয়ারি ২৫, ২০২১
বিবিবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa