ঢাকা, মঙ্গলবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ২৯ নভেম্বর ২০২২, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

প্রাণে রক্ষা পেল বিরল প্রজাতির লজ্জাবতী বানর

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৭ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২১
প্রাণে রক্ষা পেল বিরল প্রজাতির লজ্জাবতী বানর অবমুক্ত করা হলো বিরল প্রজাতির লজ্জাবতী বানর। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: একদল তরুণের উদ্যোগ আর বনবিভাগের সহযোগিতায় প্রাণে রক্ষা পেল বিরল প্রজাতির একটি লজ্জাবতী বানর (Bangal Slow Loris)।

ঘটনাটি ঘটেছে সোমবার (১৯ এপ্রিল) রাতে মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলার মুন্সিবাজারের করিমপুর চা বাগান এলাকায়।

সেই  রাতেই মৌলভীবাজার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহযোগিতায় কমিরপুর চা বাগান সংলগ্ন জঙ্গলে ছেড়ে দেওয়া হয়।

মঙ্গলবার (২০ এপ্রিল) রাতে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) রেজাউল করিম চৌধুরী বাংলানিউজকে বলেন, একটি লজ্জাবতী বানর মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলার মুন্সিবাজারের অদূরে কমিরপুর চা বাগান সংলগ্ন লোকালয়ে চলে আসে। এ খবর জানতে পেরে আমরা আমাদের মৌলভীবাজার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের একটি টিম নিয়ে সন্ধ্যায় ঘটনাস্থলে পৌঁছাই এবং সেখান থেকে প্রাপ্তবয়স্ক লজ্জাবতী বানরটিকে উদ্ধার করে গত রাতেই পার্শ্ববর্তী জঙ্গলে ছাড়ি।

তিনি আরও বলেন, করিমপুরের সেই উদ্যোমী তরুণ রাজেন মুন্ডাকে ধন্যবাদ জানাই। যিনি আমাদের সংবাদ দিয়েছিলেন এবং বিরল এই লজ্জাবতী বানরটিকে জঙ্গলে অবমুক্ত করতে পুরো সময় সঙ্গে ছিলেন।

বাংলাদেশ সময়: ০১১৭ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২১
বিবিবি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa