ঢাকা, শুক্রবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

সোহরাওয়ার্দী উদ্যানে গাছ কাটায় প্রতিবাদ সভা শুক্রবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪০ ঘণ্টা, মে ৭, ২০২১
সোহরাওয়ার্দী উদ্যানে গাছ কাটায়  প্রতিবাদ সভা শুক্রবার

ঢাকা: রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বৃক্ষ হত্যার মাধ্যমে যে নরহত্যা প্রক্রিয়া শুরু হয়েছে তাকে যেকোনো মূল্যে প্রতিহত করার ঘোষণা দিয়েছে কবি, লেখক, শিল্পী ও ছোট কাগজ কর্মীরা। এটি প্রতিহত করতে মানববন্ধন ও প্রতিবাদ সভার ডাক দিয়েছেন তারা।

শুক্রবার (৭ মে) বিকাল ৩টায় চারুকলার বিপরীত পাশের সোহরাওয়ার্দী উদ্যানের গেইট সংলগ্ন ছবির হাটের পাশে এই প্রতিবাদ সভা অনুষ্ঠিত হবে।  

‘আর কেটোনা গাছ নিতে দাও নিঃশ্বাস’ এই স্লোগান নিয়ে প্রতিবাদ সভায় সবাইকে অংশগ্রহণের জন্য আহ্বান জানিয়েছেন কবি, লেখক, শিল্পী ও ছোট কাগজ কর্মীরা।

এদিকে, সোহরাওয়ার্দী উদ্যানে টিএসসির বিপরীত দিকে গেটের বাম পাশ থেকে শুরু করে শাহবাগ থানার বেষ্টনী পর্যন্ত হাঁটার রাস্তার পাশের বড় বড় গাছগুলো কাটার জন্য লাল রং দিয়ে ক্রস চিহ্ন দেওয়া হয়েছে। এ অংশে নির্মাণ করা হয়েছে দু’টি রেস্টুরেন্ট।  

মূলত হাঁটার রাস্তা বড় করতে গিয়ে কাটা পড়ছে এসব বড় গাছ। সেখানে পরিবেশবাদী সংগঠনগুলো থেকে লাগানো হয়েছে প্রতিবাদী ব্যানার। ষোল আনা বাঙালি নামে সংগঠনের পক্ষে লাগানো এ ব্যানারে লেখা হয়েছে, পরিবেশ প্রকৃতির অলংকার, বাংলাদেশ আমার অহংকার; গাছ কাটা বন্ধ করো।  

ক্রস চিহ্ন দেওয়া স্থানে প্রতীকী মানববেষ্টনী দেওয়া হয়েছে, যেন গাছ কাটতে না পারে। এ দুই রেস্টুরেন্টের একটার কাজ মোটামুটি শেষের দিকে, আরেকটার ছাদ ঢালাই দেওয়া হয়েছে। এ অংশে সবচেয়ে বেশি গাছ কাটা হচ্ছে।

বাংলাদেশ সময়: ০১৪০ ঘণ্টা, মে ০৭, ২০২১
এসএমএকে/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa