ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ফিচার

নীলফামারীর সিংদই বিলে ফুটতে শুরু করেছে পদ্ম ফুল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৬ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৩
নীলফামারীর সিংদই বিলে ফুটতে শুরু করেছে পদ্ম ফুল পদ্ম বিল।

নীলফামারী: নীলফামারীর সিংদই বিলে ফুটতে শুরু করেছে পদ্ম ফুল। আগাছা আর লতা ভরা বিলের পানিতে ফুটেছে হাজার হাজার গোলাপি পদ্ম।

পদ্ম পাতার ফাঁকে সূর্যের সোনালি আভা পানিতে প্রতিফলিত হয়ে সৌন্দর্য বাড়িয়েছে কয়েকগুণ। ফলে প্রতিদিনই এই বিলের অপরুপ সৌন্দর্য দেখতে বিভিন্ন প্রান্তের লোকজন আসছেন।  

নীলফামারী জেলা শহর থেকে ছয় কিলোমিটার দূরে ইটাখোলা ইউনিয়নের সিংদই গ্রামে এই বিলের অবস্থান। দিগন্ত বিস্তৃত জলরাশির স্নিগ্ধতা দর্শনার্থীদের মনে আনন্দের দোলা দিয়ে যায়। প্রাকৃতিকভাবে বেড়ে ওঠা লাল ও সাদা পদ্ম ফুল বিলের সৌন্দর্যকে বাড়িয়ে দিয়েছে। এ বিলে বিভিন্ন প্রজাতির মাছ পাওয়া যায়। ডিঙি নৌকায় ভেসে জলের ছন্দতালে পদ্ম ফুল স্পর্শ করার টানে প্রতিদিনই দূর-দূরান্ত থেকে ছুটে আসছেন প্রকৃতিপ্রেমীরা।

ডিঙি নৌকায় বিলে ঢুকলে মনে হবে যেন অভ্যর্থনা জানাচ্ছে পদ্মরা। নৌকায় করে পদ্ম বিল ঘুরতে সময় লাগবে দুই থেকে তিন ঘণ্টা। যাতায়াত ব্যবস্থাও ভাল। মন ভোলানো দৃশ্য দেখলে মুগ্ধ হবেন যে কেউ। আবার অনেকে পরিবার-পরিজন নিয়ে পদ্ম ফুল দেখা আর একটু নির্মল বাতাস নিতে ছুটে আসছেন।

সিংদই বিলের পাশ দিয়ে বয়ে গেছে তিস্তা সেচ ক্যানেল। বিলের স্বচ্ছ পানিতে হাত ভিজিয়ে সুখের অনুভূতি নিচ্ছেন হাজারো প্রকৃতিপ্রেমী। পরিবারের ছোট সদস্যদের জলজ উদ্ভিদ সম্পর্কে ধারণা দিচ্ছেন। কেউবা ছবি তোলায় ব্যস্ত। সঠিক রক্ষণাবেক্ষণের মাধ্যমে মৌসুমি পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তোলার আহবান সংশ্লিষ্টদের। পাশাপাশি পদ্ম বিলটিকে সংরক্ষণ ও আরও চিত্তাকর্ষক করতে বিশেষ পরিকল্পনা নেওয়ার দাবি এলাকাবাসীর।

স্থানীয়রা জানান, ১২ দশমিক ৯ একর বিলের মধ্যে কয়েকটি মাছের ঘেরে এই পদ্ম ফুল ফুটত। ঘের পরিষ্কার করে ফুলগুলো পানিতে ফেলে দেয় তারা। ঘের থেকে অবমুক্ত হয়ে এ বছরই পদ্মফুল ফুটতে শুরু করেছে। তারপর চলতি বছর মাঝে মাঝে বৃষ্টি হওয়ায় সিংদই বিলজুড়ে পদ্মের এই বিপুল সমাহারে নন্দিত হয়ে উঠছে।  

ইটাখোলা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান হাফিজুর রশিদ মঞ্জু বলেন, বিলের সৌন্দর্য সংরক্ষণের বিষয়ে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করে বলেন, আমরা চাইব এই পদ্ম বিল যেন নষ্ট না হয় সেই ব্যবস্থা করতে।  

নীলফামারী জেলা পঙ্কজ ঘোষ জানান, সিংদই পদ্মবিলটি সংরক্ষণ করার ব্যবস্থা নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ০৭৫৪ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।