ঢাকা, শুক্রবার, ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

ফিচার

কবি শামসুর রাহমানের জন্মদিন পালন

তোফাজ্জল লিটন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১০
কবি শামসুর রাহমানের জন্মদিন পালন

প্রতিদিন বিকেল থেকেই তরুণ-তরুণীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির সবুজ চত্বরে জমায়েত হয়। কেউ আসে আড্ডা দিতে, কেউ বা কবিতা পড়তে, কেউ নিজেদের আরও নানা  প্রয়োজনে।

কিন্তু ২৩ অক্টোবর শনিবারের বিকেলের টিএসসির সবুজ চত্বরটি ছিল একটু অন্যরকম। কেবল তরুণরাই নন, নানা বর্ণের পোশাকে ভিন্ন ভিন্ন বয়সী মানুষ জড়ো হয়েছেন এখানে। বসেছেন পুরো মাঠজুড়ে সবুজ ঘাসে। উপলক্ষ, বাংলাদেশের প্রয়াত প্রধান কবির জন্মদিন উদযাপন।
জাতীয় কবিতা পরিষদের ‘শামসুর রাহমান স্মৃতি পরিষদ’ আয়োজন করেছিল কবির ৮১তম জন্মদিনের অনুষ্ঠান।

বিকেল সাড়ে পাঁচটায় একটি দলীয় নৃত্যের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। তারপর চলে কবির জীবন এবং সাহিত্য নিয়ে আলোচনা। সভায় আলোচক ছিলেন মফিদুল হক, কবি হাবিবুল্লাহ সিরাজী এবং ড. মুহম্মদ সামাদ। সভাপতিত্ব করেন অনুষ্ঠানের আহ্বায়ক জাতীয় অধ্যাপক কবীর চৌধুরী। তিনি বলেন ‘রবীন্দ্রনাথ ঠাকুর এবং নজরুল ইসলামের পর  বাংলা সাহিত্যের কথা বলতে হলে কবি শামসুর রাহমানের কথা বলতে হবে। ’

কবি রফিক আজাদ, রুবী রহমান, শিহাব সরকার ও রবীন্দ্র গোপ কবির স্মরণে পড়েন তাদের স্বরচিত কবিতা । আবৃত্তি করেন লায়লা আফরোজ, আহকাম উল্লাহ এবং শিমুল মুস্তাফা। গান পরিবেশন করেন ফেরদৌস আরা, লীনা তাপসী, সুমা রায় এবং মহীউজ্জামান  চৌধুরী। অনুষ্ঠানটি সঞ্চালন করেন ছড়াকার আসলাম সানী।

বাংলাদেশ স্থানীয় সময় ২১১০, অক্টোবর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa