ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

ফিচার

প্যারাগ্লাইডারে রাশিয়ার দুই পাইলটের উত্তর মেরু অভিযান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৪
প্যারাগ্লাইডারে রাশিয়ার দুই পাইলটের উত্তর মেরু অভিযান

ঢাকা: রাশিয়ার পাইলট ফিওদর কোনিউকভ এবং ইগোর পতাপকিন সম্প্রতি একটি দুই আসন বিশিষ্ট মোটর চালিত প্যারাগ্লাইডারে বিশ্বে প্রথমবারের মতো সফলভাবে উত্তর মেরু অভিযান সম্পন্ন করেছেন। ফ্রাঞ্জ জোসেফ ল্যান্ড থেকে উড্ডয়ন করে তারা উত্তর মেরুতে পৌঁছান।

রোববার (২৭ জুলাই) রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন রসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, রসাটমের অঙ্গ প্রতিষ্ঠান এটমফ্লোটের আইসব্রেকার বিজয়ের পঞ্চাশ বছর-এ করে পাইলট দুজনকে তাদের যাত্রার স্টার্টিং পয়েন্টে নিয়ে যাওয়া হয়।

এছাড়াও প্যারাগ্লাইডারের জন্য উচ্চ প্রযুক্তিসামগ্রী সরবরাহ করে রসাটম। প্যারাগ্লাইডারের জন্য বিশেষ ফেয়ারিং প্রযুক্তি তৈরি করে সেন্ট পিটার্সবার্গ পলিটেকনিক ইউনিভার্সিটির অ্যাডভান্সড ইঞ্জিনিয়ারিং স্কুল ‘ডিজিটাল ইঞ্জিনিয়ারিং’। ফেয়ারিং তৈরিতে কার্বন এবং গ্লাস ফাইবার ভিত্তিক ফেব্রিক ব্যবহার করা হয়। এর ফলে প্যালাগ্লাইডারের ফ্লাইট রেঞ্জ ৯০০ কিমি থেকে বেড়ে ১,২০০-১,৩০০কিমি পর্যন্ত বৃদ্ধি পায়।

রেকর্ড সৃষ্টিকারী এই ফ্লাইটটি উত্তর মেরুর ২৬৭- ৮৩৫মিটার উচ্চতায় পরিচালিত হয় এবং মোট ৪৪০কিমি অতিক্রম করে। এতে সময় লাগে ১০ ঘণ্টা ১৩ মিনিট। প্যারাগ্লাইডারটির গড় গতি ছিল ঘণ্টায় ৪৭ কিমি।

উত্তর মেরুতে অবতরণের পর পাইলটরা স্যাটেলাইট ফোনের সাহায্যে তাদের সফল অভিযান সম্পর্কে নিয়ন্ত্রণ কক্ষকে অবহিত করে এবং সেখানে তারা সাময়িক ক্যাম্প স্থাপন করে। পুরো সময় ধরে অভিযাত্রীরা স্যাটেলাইটের সাহায্যে নিয়ন্ত্রণ কক্ষের সাথে যোগাযোগ রক্ষা করেন। তাদের সাথে থাকা বয়াগুলো স্বয়ংক্রিয়ভাবে নিয়মিত তাদের অবস্থান সম্পর্কে তথ্য পাঠাতে থাকে।

ফিওদর কোনিউকভ রসাটমের প্রযুক্তিগত সহায়তার কথা উল্লেখ করে বলেন, ‘রসাটম বিশেষজ্ঞদের তৈরি কম্পোজিট আমাদের সফলতার ক্ষেত্রে বিশেষ অবদান রেখেছে। আজকে রাশিয়ার কম্পোজিট শিল্পের জন্য একটি রেকর্ড স্থাপিত হয়েছে। কারণ, প্যারাগ্লাইডারে ব্যবহৃত কার্বন ও গ্লাস ফাইবার উত্তর মেরুর কঠিন পরিবেশের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। ’ 

অনবোর্ড স্যাটেলাইট ট্র্যাকারের সকল ডেটা বিশ্লেষণের পর মোটর চালিত প্যারাগ্লাইডারে প্রথম সফল উত্তর মেরু অভিযান সংক্রান্ত রেকর্ড সৃষ্টির ব্যাপারে সিদ্ধান্ত গৃহীত হবে।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৪
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।