ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ফিচার

জাতীয় গণগ্রন্থাগার কিন্তু ছোটদেরও!

আতিফ আতাউর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৫
জাতীয় গণগ্রন্থাগার কিন্তু ছোটদেরও!

“গল্পের বই পড়তে আমার অনেক ভালো লাগে। অনেক কিছু জানতে পারি এখানকার বই পড়ে।

”—এমন মন্তব্য জাতীয় গণগ্রন্থাগারের শিশু কিশোর পাঠকক্ষের একজন ক্ষুদে পাঠক তানভীর আহমেদ তুষারের। গভ:মেন্ট বয়েজ হাই স্কুলের তৃতীয় শ্রেণীর ছাত্র তুষার জানায়, সময় পেলেই সে তার মায়ের সঙ্গে এখানে এসে বই পড়ে।

৩ নভেম্বর দুপুর দুইটা ৩০ মিনিটে জাতীয় গণগ্রন্থাগারের শিশু কিশোর পাঠকক্ষে গিয়ে দেখা গেল ভিন্ন চিত্র। বেশ কয়েকজন ক্ষুদে পাঠক তখন বইয়ের ভেতর ডুবে আছে। সামনে গিয়ে দেখা গেল, তারা যে বই পড়ছে তারচেয়ে নেড়েচেড়ে দেখছেই বেশি। অপেক্ষাকৃত যারা একটু বড় তারা আবার দেখার চেয়ে পড়াতেই বেশি মগ্ন। অল্প বয়স্ক ক্ষুদে পাঠকদের সঙ্গে তাদের অভিভাবকরাও রয়েছেন। এখানে এক সঙ্গে অর্ধশত শিশুকিশোর পাঠকের বসে বই পড়ার সুযোগ রয়েছে।

পাঠ কক্ষটা যে একেবারেই তোমাদের জন্য—মানে যারা প্রথম শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত পড়ছো—তা বোঝা গেল লাইব্রেরিয়ানের সঙ্গে প্রথম সাক্ষাতেই। এই প্রতিবেদককে ঢুকতে দেখে তিনি জানান, “এটা তো শিশুদের পাঠকক্ষ, আপনাদেরটা উপরের তলায়। ” পরে পরিচয় পেয়ে তিনিই জানালেন শিশু কিশোর পাঠকক্ষের নানারকম সুযোগ সুবিধার কথা।

সপ্তাহের শুক্র ও শনিবার বাদে বাকি পাঁচদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত খোলা থাকে শিশু কিশোর পাঠকক্ষ। ক্ষুদে পাঠকদের জন্য দেশ বিদেশের লেখকদের বাংলা ইংরেজি মিলিয়ে ১২ হাজার শিশুতোষ বই আছে শিশু কিশোর পাঠকক্ষে। এখানে এসে বই পড়ার পর পছন্দ হলে বইটি বাসায় নিয়েও পড়তে পারবে তুমি। সে  জন্য আবেদনপত্র পূরণ করে তোমার স্কুলের প্রধান শিক্ষকের স্বাক্ষর নিয়ে সদস্য হতে হবে। সঙ্গে জামানত জমা দিতে হবে ২০০ টাকা। সদস্য পদ ছেড়ে দিলে এই জামানত সদস্যকে ফিরে দেওয়া হয়। সদস্য হওয়ার পর একসঙ্গে দুইটি বই বাসায় নিয়ে পড়তে পারবে তুমি। পনের দিন পর জমা দিয়ে নতুন বই নিতে হবে। কোনো কারণে বই জমা দিতে এক মাস দেরি হলে প্রতিমাসের জন্য ৫ টাকা হারে জরিমানা গুনতে হবে তোমাকে। অতএব সাবধান। আর হ্যাঁ, বইটি যদি কোনো কারণে নষ্ট করে ফেলো বা হারিয়ে ফেলো তার জন্য মাশুল দিতে হবে তোমাকেই। আর সেটা হলো বইয়ের মূল্যবাবদ ২০০ টাকা জরিমানা দিতে হবে।

তাই বইগুলোও যত্নের সঙ্গে পড়া উচিত তোমার। নইলে সমস্যা হতে পারে অন্য পাঠকদের। এই যেমন সেদিনই ধানমন্ডি থেকে আসা একজন ক্ষুদে পাঠক নাফিজা আনজুম পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার উপায় বইটি আগ্রহের সঙ্গে তাক থেকে নামিয়ে পড়তে গিয়ে দেখে তার বেশির ভাগ পৃষ্ঠাগুলোই নেই। কে বা কারা যেন ছিঁড়ে নিয়েছে। তোমার এমন অভিজ্ঞতা হোক এমনটা নিশ্চয়ই চাইবে না তুমি?

জরিমানার ভয়ে আবার সদস্য হওয়াটাই বাদ দিতে চাচ্ছো নাকি? তাতে কিন্তু ক্ষতি হবে তোমারই। এত এত বই পাঠের স্বাদ নেওয়ার পাশাপাশি তুমি বঞ্চিত হতে পারো বিভিন্ন শিশুতোষ প্রতিযোগিতায় পুরষ্কার জেতা থেকেও। শিশু কিশোর পাঠ কক্ষ থেকে শিশুদের মানসিক উৎকর্ষ বৃদ্ধির জন্য কুইজ, গল্প-কবিতা লেখা, সাধারণ জ্ঞান, রচনা প্রতিযোগিতাসহ নানারকম আয়োজন করা হয়। শিশু কিশোর পাঠকক্ষের সদস্য হলে এসব প্রতিযোগিতার খবরও তুমি জানতে পারবে আগেভাগেই।

শুধু তাই নয়, প্রতিমাসেই  নিজস্ব বাস দিয়ে ঢাকার বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীদের এখানে নিয়ে আসা হয়। তারপর তাদের সারাদিন পাঠকক্ষের বইয়ের সঙ্গে পরিচয় করিয়ে আবার স্কুলে দিয়ে আসা হয়। তোমার স্কুলে কি এসেছিল শিশুকিশোর পাঠকক্ষের বাস? না এসে থাকলে অপেক্ষা করো। শীঘ্রই এখানকার বাস গিয়ে হাজির হবে তোমার স্কুলে। আর তোমার যদি জানার ইচ্ছে হয় আগেই, তবে যাও-ই না একবার। কারণ লাইব্রেরিটা তোমার জন্যই। শাহবাগের জাতীয় গণগ্রন্থাগারের সুবিশাল পাঠকক্ষে তোমার জন্য অপেক্ষা করছে জ্ঞানের আর রূপকথার এক অভিনব রাজ্য!

বাংলাদেশ সময়: ১২৪৭ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৫
এএফএ/টিকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।