ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ফিচার

ইন্দোনেশিয়ায় গুলিতে প্রাণ হারালো বিপন্ন ওরাংওটাং

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৬ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৫
ইন্দোনেশিয়ায় গুলিতে প্রাণ হারালো বিপন্ন ওরাংওটাং

ঢাকা: রাইফেলের ২২টি গুলিতে প্রাণ হারিয়েছে ইন্দোনেশিয়ার বিপন্ন প্রজাতির এক ওরাংওটাং। স্থানীয় শস্যক্ষেত থেকে ফল খাওয়ার সময় তাকে গুলি করা হয়।



সম্প্রতি শিকারির গুলিতে আহত ৫০ বছর বয়সী ওরাংওটাংয়ের প্রাণ বাঁচাতে পশু বিশেষজ্ঞরা কয়েক ঘণ্টার চিকিৎসা চালান। কিন্তু ততক্ষণে দেরি হয়ে গেছে। রাইফেলের ২২টি গুলি তার শরীরকে ঝাঁঝরা করে দেয়।

চিকিৎসকরা জানান, একটি গুলি ওরাংওটাংয়ের ডান চোখ নষ্ট করে দেয়। এর কাঁধ ক্ষতিগ্রস্তসহ শরীরের বিভিন্ন হাড় ভেঙে যায়। এছাড়া ইনফেকশনও ছিলো। বহু চেষ্টার পরও শেষ পর্যন্ত আর বাঁচানো যায়নি বিপন্ন এ প্রাণীকে।

ইন্দোনেশিয়ার মাউন্ট লিজার ন্যাশন্যাল পার্কের কর্মকর্তারা আহত ওরাংওটাংটি উদ্ধার করেন। তারা জানান, ডুরিয়ান ফল খাওয়ার সময় শিকরির গুলিতে বিদ্ধ হয় সে।  

এ নিয়ে ন্যাশন্যাল পার্কের কেন্দ্রীয় প্রধান আন্দি বাজরুল জানান, এর আগে অনেক ওরাংওটাং গুলিবিদ্ধ হয়েছে। কিন্তু এমন মার্মান্তিক মৃত্যু এখানে এটিই প্রথম।

ওরাংওটাংয়ের এ প্রজাতিটি অত্যন্ত বিরল বলে জানান বাজরুল।

সারাবিশ্বে এ প্রজাতির ওরাংওটাং রয়েছে কেবল ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে। দ্বীপটির উত্তর চিরহরিৎ অরণ্যে মাত্র সাত হাজার এই ওরাংওটাং রয়েছে ।

বিশেষজ্ঞরা বলছেন, অল্পসংখ্যক এ ওরাংওটাংও হারিয়ে যাচ্ছে প্রকৃতির গর্ভে। পাম অয়েল আরোহণে বননিধনই এর মূল কারণ।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০২০১ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৫
এসএমএন/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।