ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ফিচার

ঊষর মরুর ফুলবাগিচা!

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৯ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৫
ঊষর মরুর ফুলবাগিচা!

মরুভূমি মানেই ধূ-ধূ ঊষরতা। রুক্ষ, বালুময় খাঁ খাঁ চরাচর।

গাছপালা নেই, নেই পানি, নেই কোনো সজলতা সজীবতা। চারপাশে কেবল উত্তপ্ত হাওয়ার গোঙানি। জলের বদলে সেখানে ক্লান্ত পিপাসার্ত দিকহারা পথিকের সামনে কেবল উঁকি দ্যায় প্রতারক মরীচিকা, বিভ্রম। এই রকম বিরূপ, বৈরি পরিবেশে বেঁচে থাকা দায়! এখানে তপ্ত বালুর করাল সাগরে জাগে না কোনো জীবনের হিল্লোল। ফোটে না ফুল থরে-বিথরে। এসবই তবু কথার কথা; গতানগতিক আপ্তবাক্য! এসব আপ্তবাক্য সব সময় সত্য নয়।

মরুবালুকায়ও প্রাণ জাগে, রুক্ষতা-বৈরিতার বিরুদ্ধে লড়াই করে কিছু কিছু ঝোঁপঝাড়, ক্যাকটাস বা ফণিমনসার মতো তাপ-সহনক্ষম উদ্ভিদিরা ঠিকই মাথা তোলে আর জীবনের জয়গান করে। কিন্তু যদি বলা হয়, ‘মরুর বুকে ফুলের বাগিচা, দিগন্তজুড়ে ফুলের গালিচা’ তাহলে আপনি/আপনারা বলবেন, ‘ডাহা মিথ্যা’। আপনি যা খুশি বলুন, এমনও হয়। মরুতেও আছে ফুলের গালিচা। সেটাই বলছি। আর এই ফাঁকে আপনি নাহয় এখানে দেওয়া লিংকটাতে ক্লিক করে নিন। নিজের চোখেই দেখে নিন ঠিক বলছি কিনা।

লাতিন আমেরিকা দেশ চিলির প্রশান্ত মহাসাগরীয় উপকূলে  ১০০০ কিলোমিটার এলাকাজুড়ে আছে এক মরুভূমি। নাম তার আতাকাম মরুভূমি। এই ঊষর মরুভূমি বিশুষ্ক রুক্ষ-বিরূপ আবহাওয়ার জন্য কুখ্যাত। এ কারণে এই মরুভূমির দিকে সহজে কেউ পা বাড়ায় না। এই মরুভূমিকে তবু কিছু উদ্ভিদপ্রেমী যাওয়া আসা করেন। তাদের ক্যামেরায় ধরা পড়েছে এক বিরল দৃশ্য -----মাইলের পর মাইলজুড়ে কেবল ফুল আর ফুল। প্রথম দেখায় মনে হবে ফুলের দেশ হল্যান্ডের কোনো বিস্তৃত ফুল-প্রান্তর।

সবার চোখের আড়ালে নানা জাতের নানান রঙের ফুলের নীরব উৎসব চলছে সেখানে। মানুষের দেখার, মানুষের আগ্রহের বাইরে এই ফুলেরা গাইছে জীবনের জয়গান।

রঙে-রূপে আর লাবণ্যে মরুর রুক্ষতার বিপরীতে এই ফুলেদের বিপুল উপস্থিতি যেন রচনা করেছে স্বর্গের অমরাবতী। জয়তু জীবনের।

বাংলাদেশ সময়: ০২০৭ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৫
জেএম  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।