ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ফিচার

বিশ্বের সর্বোচ্চ বেতন পাওয়া ১০ নারী (পর্ব ‌১)

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৫
বিশ্বের সর্বোচ্চ বেতন পাওয়া ১০ নারী (পর্ব ‌১)

আধুনিক বিশ্বে পুরুষের পাশাপাশি নারীরাও কর্মক্ষেত্রে সমানভাবে অবদান রাখছেন। কর্মক্ষেত্রে কমে এসেছে নারী-পুরুষ বৈষম্য।

কোনো কোনো স্থানে নানা বাধা-বিপত্তি আর ঝক্কি-ঝামেলা কাটিয়ে নারীরা তাদের কর্মস্থলে তৈরি করছেন শক্তপোক্ত আসন। বাস্তব সত্য বলতে গেলে, অনেকক্ষেত্রে নারীরা পুরুষদের চেয়ে ঢের এগিয়েও আছেন বৈকি! আমাদের এবারের আয়োজন বিশ্বের সর্বোচ্চ বেতন পাওয়া ১০ নারীকে নিয়ে।


১০. এলিজাবেথ বিউজ
এলিজাবেথ বিউজ একজন প্রাক্তন ভিসা এক্সিকিউটিভ। ২০১৫ সালের শুরুর দিকে তিনি মোবাইল পেমেন্ট বিজনেস মনিটাইজের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে যোগ দেন। গত বছরের হিসেবে তার বাৎসরিক আয় এক কোটি ৫৫ লাখ ৮৬ হাজার ৭৬ মার্কিন ডলার। টাকায় যার পরিমাণ ১২২ কোটি সাত ল‍াখ ৯৪ হাজার ২০০ টাকা।


৯. মেরিলিন হিউসন
মেরিলিন ছিলেন ক্যানসাসের ছোট্ট শহর জাঙ্কশন সিটির বাসিন্দা। ২০১৩ সালের প্রথমদিকে লকহেড মার্টিন কোম্পানির প্রধান নির্বাহী ও প্রেসিডেন্ট হন। একইসঙ্গে তিনি স্যান্ডিয়া ন্যাশন্যাল ল্যাবরেটরিজ ও ড্যুপন্ট-এর পরিচালনা পরিষদে রয়েছেন। বর্তমানে, বছরে মেরিলিনের আয় এক কোটি ৫৭ লাখ ৪৬ হাজার ৫৩৫ মার্কিন ডলার। টাকায়, ১২৩ কোটি ৩৩ লাখ ৬২ হাজার ৪০০ প্রায়।


৮. শেরেল স্যান্ডবার্গ
হার্বার্ট কলেজ থেকে স্নাতক শেষ করে স্যান্ডবার্গ ইউএসএ ট্রেজারি ডিপার্টমেন্টে যোগ দেন। পরে ২০০১ সালে গুগল গ্লোবাল অনলাইন সেলস অ্যান্ড অপারেশনের ভাইস প্রেসিডেন্ট হন। ২০০৭ সালে ফেসবুকের প্রধান পরিচালনা কর্মকর্তা পদে নিয়োগপ্রাপ্ত হন। শেরেল স্যান্ডবার্গের বাৎসরিক আয় এক কোটি ৬১ লাখ ৪৭ হাজার ২০০ মার্কিন ডলার প্রায়। বাংলাদেশি টাকায়, ১২৬ কোটি ৪৭ লাখ ৪০ হাজার ৭৫০ প্রায়।


৭. ম্যাগ হুইটম্যান
১৯৮৯ সালে হইটম্যান—ওয়াল্ট ডিজনি কেম্পানির স্ট্রাটিজিক প্ল্যানিং ভাইস প্রেসিডেন্ট ছিলেন। পরবর্তীতে তিনি স্ট্রাইড রাইট, ফ্লোরিস্টস, ট্রান্সওয়ার্ল্ড ডেলিভারি, হাসব্রো, ইবেই-তে পরিচালনা পরিষদে কাজ করেন। এরপর হিউলেড প্যাকার্ড (এইচপি) বোর্ডে যোগ দেন। ২০১১ সালে এইচপির সিইও হন। প্রতিবছর তার আয় এক কোটি ৭৬ লাখ ৪৩ হাজার ২৫০ মার্কিন ডলার প্রায়। টাকায়, ১৩৮ কোটি ২০ লাখের মতো।


৬. ফিব নোভাকোভিচ
২০১২ সালে তিনি ছিলেন জেনারেল ডায়ানামিকের প্রেসিডেন্ট ও চিফ অপারেটিং অফিসার। পরের বছর তিনি কোম্পানির বোর্ড অব চেয়ারম্যান ও প্রধান নিবার্হীর পদ গ্রহণ করেন। এছাড়াও গত পাঁচ বছর ধরে নোভাকোভিচ অ্যাবট ল্যাবসে বোর্ড অব ডিরেক্টরে দায়িত্ব পালন করে আসছেন। তার বাৎসরিক আয় এক কোটি ৮৭ লাখ ৬৯ হাজার ১০০ মার্কিন ডলার। বাংলাদেশি টাকায়, ১৪৭ কোটি এক লাখ নয় হাজার টাকা প্রায়।

দ্বিতীয় পর্ব দেখুন

তথ্যসূত্র: ইন্টারনেট

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৫
এসএমএন/টিকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।