ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ফিচার

প্রাকৃতিক সুইমিং পুল (পর্ব-২)

সানজিদা সামরিন, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৫ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫
প্রাকৃতিক সুইমিং পুল (পর্ব-২)

গভীর জঙ্গল। চারপাশে সবুজ বুনো গাছ-গাছালি।

কখনও পাহাড়ের কোল ঘেঁষে বয়ে চলেছে শুভ্র ঝরনাধারা। পাথুরে গুহার মস্ত হা এর ভেতর  টলমল করছে স্ফটিক স্বচ্ছ জল। জলের স্বচ্ছতা ছুঁয়ে গেছে তলানি পর্যন্ত।  

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন প্রকাশ করেছে বন-পাহাড়ের বুক চিরে বয়ে চলা ডজন খানেক প্রাকৃতিক সুইমিং পুলের তালিকা। এই প্রাকৃতিক সুইমিং পুলগুলো নিয়ে বাংলানিউজের বিশেষ আয়োজনের শেষ পর্ব।

ফেইরি পুলস
আইলে অব স্কাই, স্কটল্যান্ড
স্কটল্যান্ডের গ্লেন ব্রিটলে অবস্থিত। ছবির মতো সুন্দর একটি জায়গা। ঠাণ্ডা জল ও পার্শ্ববর্তী কিউলিন পর্বত থেকে নেমে আসা ঝরনা বয়ে গেছে। আর যাই হোক জলপ্রপাতের কমতি এখানে।

গানলোম প্লাঞ্জ পুল
অস্ট্রেলিয়ার উত্তর অঞ্চল
জলে সাঁতার কাটতে কাটতে মন ভরে দেখতে পারবেন চারপাশের পরিবেশ, কাকাদু ন্যাশনাল পার্ক ও অনবরত রং পাল্টে যাওয়া আকাশের দৃশ্য। তবে সূর্যাস্তের সময় এ পুলটি দেখার সবচেয়ে ভালো সময়। এটিই কাকাদুর সবচেয়ে সুন্দর স্থান।

ন্যাচারাল পুল
নোর্দ, আরুবা
দ্বীপদেশ আরুবার নোর্দ শহরে অবস্থিত এ ন্যাচারাল পুল থেকে  দক্ষিণ ক্যারাবিয়ান সাগরের জলকেলি দেখা যায়। জর্জিয়ার অগাস্টাবাসী রেবেকা জানান, আমরা ভাবতাম এটি হয়তো পর্যটন স্থান। উত্তর, মধ্য ও দক্ষিণ আমেরিকার সবচেয়ে সুন্দর স্থানগুলোর মধ্যে অন্যতম এ জায়গাটি।

প্রাক ন্যাশনাল ডি ইসালো
ইসালো, মাদাগাস্কার
প্রাক ন্যাশনাল ডি ইসালোর প্রাকৃতিক পুল ছাড়াও এখানকার অন্যতম আকর্ষণ হাইকিং ও পিকনিকের স্পট। পার্কের ভেতরে রয়েছে আরও অনেক জলপ্রপাত ও পুল যা অনেকে জানে না।

স্লাইডিং রক
উত্তর ক্যারোলিনা, যুক্তরাষ্ট্র
উত্তর ক্যারোলিনার স্লাইডিং রক যেন প্রকৃতি আপন হাতে নকশা করেছে। জলপ্রপাত সংলগ্ন পিচ্ছিল শিলা নেমে গেছে পুলের শেষ প্রান্তে।

এরাওয়ান ফলস
এরাওয়ান ন্যাশনাল পার্ক, থাইল্যান্ড
সাত স্তরের এ জলপ্রপাতকে এরাওয়ান বলা হয়। পুরাণে তিন মাথা বিশিষ্ট হাতি এরাওয়ানের নামে নামকরণ করা হয়েছে পুলটির। এখানে মোট সাতটি জলপ্রপাত। তবে একটি অন্যটি থেকে আলাদা। ন্যাশনাল পার্কের বাকি পুরোটাই বন ও হাইকিংয়ের জায়গা। যেখানে অহরহই হাতি, বানর ও কোবরার দেখা মেলে।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০১৫০ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।