ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ফিচার

ঝড়ের ধাক্কায় উড়ল বালক

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৮ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৫
ঝড়ের ধাক্কায় উড়ল বালক

কবি রফিক আজাদের একটা কবিতা আছে যাতে এক বালকের ভুলের বয়ান আছে। ছন্দে লেখা কবিতাটির প্রথম চরণটি এমন : ‘বালক ভুল করে নেমেছে ভুল জলে।



তেমনই এক ভুলের পায়ের ভর করে বিপদে পড়েছিল এক আইরিশ বালক। তবে ভুল জলের কবলে নয়, বরং সে পড়েছিল এক ভয়ানক ক্রুদ্ধ এক ঝড়ো হাওয়ার কবলে। তাতে তার দফারফা হলেও প্রাণে বেঁচে গেছে সে। ঝড়ের হাওয়া যেই তাকে সামনে পেল অমনি এক নিমেষে তাকে শূন্যে উঠিয়ে নিল আর ঠেলে দিল পেছন দিকে। ঘটনাটি ভয়ানক হলেও তা জন্ম দিল এক সিনেমাটিক দৃশ্যের। বিস্তারিত শোনার আগে পড়ে নিন পত্রিকার শিরোনাম: 
‘Boy walking in Ireland carried backward by the wind.’

ঘটনাটি ঘটেছে আয়ারল্যান্ডের গ্যালওয়েতে, সোমবার। একটা কিশোর ছেলে হেঁটে যাচ্ছিল গ্যালওয়ের সল্টহিলের ফুটপাথ ধরে। তখন আবহাওয়া ছিল খারাপ আর টিভি-বেডিওতে সতর্কতা-বার্তাও প্রচার করা হচ্ছিল। কিন্তু ডাকাবুকো বালকটা তাতে পাত্তা না দিয়ে হাঁটতে বেরোয়। এক পর্যায়ে হাওয়ার দাপট বাড়তে বাড়তে এমন হয় যে হাওয়ার সঙ্গে সে আর পেরে উঠছিল না। তবু বালকের কাণ্ডজ্ঞান বলে কথা! ঝড়ো হাওয়ার সাথে পাল্লা দেবার খায়েস হলো তার। কিন্তু বাতাসের শক্তি সম্বন্ধে তার কোনো ধারণাই ছিল না আসলে। এক সময় বাতাস তাকে উঠিয়ে ফেললো শূন্যে আর বারবার আছড়ে ফেলতে থাকলো ফুটপাথের ওপর। এ-সময় কাছেপিঠে ছিলেন এক মহিলা। তার হাতে ছিল ক্যামেরা। এই বিপদের মধ্যেও তিনি দৃশ্যটার ভিডিও করতে ভুললেন না। সে সুবাদে এটা এখন দেখছে দুনিয়াশুদ্ধ লোক। ‘‘গন উইথ দ্য উইন্ড’’-- দৃশ্যটা দেখার পর আপনারও  সেটাই মনে হবার কথা;  নাকি না?

 বাংলাদেশ সময়: ০০৪৮ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৫
জেএম   

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।