ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

ফিচার

বাঘ-কুমির-পিরানহা দেবে জেল পাহারা!

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৫ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৫
বাঘ-কুমির-পিরানহা দেবে জেল পাহারা!

আপাতদৃষ্টে জেলখানার নিরাপত্তা একদমই নিশ্ছিদ্র। তবু দুদিন পরপরই ইন্দোনেশিয়ার জেল থেকে কোনো এক রহস্যজনক কারণে মাদক পাচারকারী কয়েদিরা পালিয়ে যায়।

পরে বোঝা গেল দোষটা নিরাপত্তার নয়। সব দোষ আসলে মানুষের। মানে কারাগারের নিরাপত্তারক্ষীরাই আসলে রক্ষক হয়েও ভক্ষকের ভূমিকায়।

তারা টাকা ও নানা ধরনের দামি উৎকোচ পেয়ে নিজেরাই কয়েদিদের পালিয়ে যেতে সহায়তা করে । এজন্য বারবার শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করেও সুফল মিলছিল না। অবশেষে জেল কর্তৃপক্ষ নিজেরা একটা অদ্ভুত সমাধানের কথা ভাবলো। অবশ্য এমন সমাধানের কথা কেউ বাপের জন্মে শোনেনি।   এবার বলছি সেই সমাধানের কথা!

সমাধানটা হচ্ছে, মানুষ-কারারক্ষীরা যেহেতু লোভী আর বিশ্বাসঘাতক সেহেতু মানুষকে আর জেল পাহারার দায়িত্ব দেওয়া ঠিক হবে না। বরং জেলরক্ষীর দায়িত্ব দিতে হবে বনের প্রাণি ও মাছকে। মানে বাঘ, কুমীর আর রাক্ষুসে পিরানহা মাছকে। এদের তো আর টাকা দিয়ে বা দামি উপঢৌকন দিয়ে বশ করা যাবে না!এনিয়ে পত্রিকার শিরোনাম: ‘Tigers, piranhas may join crocodile guards at Indonesia jail’।  

এই অদ্ভুত চিন্তাটা কর্তৃপক্ষের মাথায় এসেছে জেমস বন্ড সিরিজের একটি পর্ব দেখে। সেখানেও এমন দৃশ্যই দেখা যায়।

তবে এদের এই অদ্ভূতুড়ে পরিকল্পনা নিয়ে মিডিয়ায় এবং মানুষের অলস আড্ডায় বেশ হাসাহাসিও হচ্ছে। আর মানবাধিকার সংগঠনগুলোও সমালোচনা করে করে কর্তৃপক্ষকে রীতিমতো ধুয়ে দিচ্ছে। তবে পরিকল্পনাটা আদৌ বাস্তবায়িত হয় কিনা সেটাই এখন দেখার বিষয়।

বাংলাদেশ সময়: ০৩১০ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৫
জেএম/এএসআর 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।