ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

ফিচার

শীতে ব্যায়াম না ছাড়তে নিজের সঙ্গে পাঁচ ফয়সালা

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৫
শীতে ব্যায়াম না ছাড়তে নিজের সঙ্গে পাঁচ ফয়সালা

শীতকালে কি আর ব্যায়াম করতে মন চায়! রোজ ঘুম জেগে জগিংয়ের অভ্যাসটাও বলতে গেলে দু’মাসের ছুটিতে চলে যায়। কিন্তু স্বাস্থ্য ঠিক রাখতে সারা বছরের কসরতটা দু’মাসের আলসেমির জন্য নষ্ট করাও কি ঠিক হবে? আসলে, সব কাজের জন্যই আগে নিজের মনকে বোঝাতে হয়।

কুয়াশাঢাকা শীতে ব্যায়ামের বেলায়ও ব্যাপারটা একই।

ব্যায়ামের পোশাক সামনে রাখুন
শীতকালে কি আর ব্যায়াম করতে মন চায়! রোজ ঘুম জেগে জগিংয়ের অভ্যাসটাও বলতে গেলে দু’মাসের ছুটিতে চলে যায়। কিন্তু স্বাস্থ্য ঠিক রাখতে সারা বছরের কসরতটা দু’মাসের আলসেমির জন্য নষ্ট করাও কি ঠিক হবে?

সকালে লেগিংস, স্যু, প্যাড ইত্যাদি পরে তৈরি হয়ে নিন। এসব পরেছেন মানে আপনি ব্যায়ামের জন্য তৈরি। পোশাকই প্রয়োজনীয় কাজটির জন্য মস্তিষ্ককে প্রস্তুত করে দেয়।

নতুন কোনো প্ল্যান করুন
সম্ভব হলে শীতে দূরে কোথাও বেড়াতে যান। সপ্তাহ খানেকের উত্তেজনাকর কোনো পরিকল্পনা করতে পারেন। যেমন পাহাড়ে ওঠা। নিজেকে প্রতিশ্রুতি দিন, কতদিনের মধ্যে শারীরিক ও মানসিকভাবে কোন অবস্থানে আপনি পৌঁছুতে চান। ধরে নিন প্রতিশ্রুতি রাখতে পারলেই আপনি সফল।

ছোটখাট দূরত্ব হেঁটে পার হোন
শীতের আবহাওয়ায় শারীরিকভাবে সক্রিয় থাকুন। ছোটখাট দূরত্ব দ্রুত হেঁটে পার হোন। বাড়ির সামনে জায়গা থাকলে ব্যাডমিন্টন খেলার উদ্যোগ নিতে পারেন। শীতল আবহাওয়ায় উষ্ণতা পেতে এগুলো দারুণ কার্যকর।

ব্যায়ামের সময় গান শুনুন
ব্যায়ামের সময় সময় পুরনো দিনের গান শুনুন। গবেষণায় দেখা গেছে, মিষ্টি ও সলিড গান ব্যায়ামের উদ্যোম ফিরিয়ে আনতে সহায়ক।

বাধ্য নন, আর সে কারণেই করবেন
সপ্তাহে একদিন ছুটি দিন নিজেকে। পুরোদমে আয়েশ করুন। শীতল আবহাওয়ায় ব্যায়ামে অনাগ্রহ স্বাভাবিক। নিজেকে বোঝান, চাইলে পরিশ্রমসাধ্য এসব কর্মকাণ্ড থেকে আপনি পুরোপুরিই ছুটিই নিতে পারেন। পাশাপাশি নিজেকে প্রশ্ন করুন, কেন নেবেন?

তথ্যসূত্র: ইন্টারনেট

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৫
এসএমএন/টিকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।