ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

ফিচার

ধীরে শ্বাস নিন, খাবারের বাড়বে স্বাদ!

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৫
ধীরে শ্বাস নিন, খাবারের বাড়বে স্বাদ! ছবি: সংগৃহীত

খাবারকে আরো সুস্বাদু আরো চটকদার করতে কতো না চেষ্টা মানুষের। আদিকাল থেকে আজ অব্দি সে চেষ্টা চলছে হরদম।

খাবারে সুঘ্রাণ আনতে এবং আরো বেশি রসনা-তৃপ্তিকর করতে নানা মশলা আর মুখরোচক উপাদান যোগ করা হচ্ছে। কিন্তু এসব উপাদান খাবারের স্বাদ ও সুগন্ধ বাড়ালেও এসবের দীর্ঘমেয়াদি ক্ষতিকর প্রভাবও পড়ে মানবদেহে। অনেক উটকো রোগেরও জন্ম দেয় মুখরোচক উপাদান মেশানো খাবার। এবার বিজ্ঞানীরা মুখরোচক উপাদান মাত্রাতিরিক্তভাবে না মিশিয়ে অথবা একদমই না মিশিয়ে খাবারকে সুস্বাদু আর সুগন্ধময় করার একটা সহজ উপায় খুঁজে পেয়েছেন। উপায়টা হচ্ছে, খাওয়ার সময় গভীর নিশ্বাস নিতে থাকা। তবে নিশ্বাস নেওয়ার কাজটা করতে হবে কোনো তাড়াহুড়ো না করে, একদমই ধীরে ধীরে আর প্রশান্ত মনে। এ নিয়ে পত্রিকায় প্রকাশিত খবরের শিরোনাম: ‘There’s a simple scientific way to improve the taste of your food.’

‘Medical Daily reports’ তাদের প্রতিবেদনে বলছে, ঘরে বা রেস্তোরাঁয় যখন খাবারের প্লেটটি আপনার টেবিলে রাখা হবে তখন খাবারের দিকে চেয়ে ধীরে ধীরে গভীরভাবে করে শ্বাস নিতে থাকুন। আপনার নাক দিয়ে খাবারের সুগন্ধ ঢুকতে থাকবে আপনার শরীরে। নাক দিয়ে খাবারের ঘ্রাণ মুখগহ্বরের পেছনে গিয়ে বাতাসের একটা ঘূর্ণিস্রোত সেখানে তৈরি করবে।   এটা অনেকক্ষণ সেখানে থেকে পুরো দেহমনে ছড়িয়ে দেবে এক তৃপ্তিকর অনুভূতি। এভাবে খাবারের স্বাদটা যাবে বেড়ে।  

খাবারটা হোক দেশি বা বিদেশি ফলটা হবে একই। এমন সহজ উপায় আর আপনি সে উপায়ের সদ্ব্যবহার করবেন না--- তা কি হয়? তাহলে আর দেরি করা কেন, উপায়টা আজই পরখ করা যাক, কি বলেন! তবে হ্যাঁ, দ্রুত নয়, শ্বাস টানতে হবে অতি ধীরে ধীরে—মনে থাকে যেন!

বাংলাদেশ সময়:০২২১  ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৫
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।