ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

ফিচার

চিনিযুক্ত বেভারেজ টিনেজারদের স্মৃতিভ্রংশতার কারণ!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৬ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৫
চিনিযুক্ত বেভারেজ টিনেজারদের স্মৃতিভ্রংশতার কারণ!

ঢাকা: যেসব টিনএজার প্রচুর চিনিযুক্ত বেভারেজ বা সফট ড্রিংকস পান করেন, তাদের স্মৃতিভ্রংশতার ঝুঁকি রয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।
গবেষণায় দেখা গেছে, যারা হাই ফ্রুক্টোজ কর্ন সিরাপযুক্ত (HFCS) পানীয় পান করেন তাদের মধ্যে দ্রুত স্মৃতিভ্রংশতা, ব্রেন ইনফ্লেমেশন ও প্রাক-ডায়াবেটিসের লক্ষণ দেখা দেয়।



ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ার সহকারী অধ্যাপক স্কট কানোস্কি জানান, বয়ঃসন্ধিকালে উন্নয়শীল মস্তিষ্কে খাদ্যের প্রভাব খুব বেশি পড়ে।

জার্নাল হিপ্পোক্যাম্পাসে প্রকাশিত একটি গবেষণায় দেখা যায়, ৭৬টি ইঁদুরের উপর পরীক্ষা করা হয়। এতে তাদের হাই ফ্রুক্টোজ কর্ন সিরাপ বা বেভারেজে ব্যবহৃত চিনিযুক্ত সলিউশন খেতে দেওয়া হয়। তুলনা করে দেখা যায়, বয়স্ক ইঁদুরের তুলনায় কম বয়সী ইঁদুরগুলোর উপর মিষ্টি পানীয়ের প্রভাব বেশি পড়েছে। এসব ইঁদুরের মস্তিষ্কের হিপ্পোক্যাম্পাস নামক স্থানে নিউরোইনফ্লেমেশন দেখা গেছে।

মস্তিষ্কের হিপ্পোক্যাম্পাস স্মৃতিশক্তি নিয়ন্ত্রণ করে। আলজেইমার্স ও ডিমেশিয়ায় আক্রান্ত ব্যক্তিদের হিপোক্যাম্পাস ক্ষতিগ্রস্ত থাকে বলেই তারা সহজে কিছু মনে রাখতে পারেন না।


গবেষণার পরিপ্রেক্ষিতে দেখা যায়, যুক্তরাষ্ট্রে সফট ড্রিংসের মাধ্যমে টিনএজাররা গ্রহণ করে বাড়তি ১৭ ক্যালরির মতো। যার ফলে বাড়ে স্থুলতাসহ আরও নানা শারীরিক মানসিক সমস্যা।

ডায়েটে বাড়তি চিনি শুধু ওজনই বাড়ায় না, এটি দেহের বিপাক প্রক্রিয়াতেও অসামঞ্জস্যতা তৈরি করে। এছাড়াও স্নায়বিক ক্রিয়া ও বোধশক্তির ওপর নেতিবাচক প্রভাব ফেলে। জানান কানোস্কি।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০১৪৫ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৫
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।