ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

ফিচার

যে কারণে শসাকে ভয় পায় বেড়াল!

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২০ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৫
যে কারণে শসাকে ভয় পায় বেড়াল!

স্যালাড বা সালাদ খাবারে আনে বাড়তি স্বাদ আর শরীরকে দেয় বাড়তি পুষ্টি। এর বাইরেও সালাদের আছে আরো নানা উপকারিতা।

কিন্তু সবাই যে সালাদ পছন্দ করেন এমনও নয়। অজ্ঞাত কারণে অনেকেই সালাদ-বিমুখ। টেবিলে চমৎকার সালাদ পরিবেশন করা হলেও কেউ কেউ ছুঁয়েও দেখেন না। ব্যক্তি-বিশেষের পছন্দ বা রুচি একেক রকম। কিন্তু সালাদের পাত্র বেড়ালের সামনে রাখলে, বিশেষ করে শসা দেখে বেড়াল কেন ভয় পায়? শসার প্রতি বেড়ালের ভীতি এতোই বেশি যে আচমকা যদি কোনো একটা শসা বেড়ালের সামনে রাখা হয়, তখন বেড়াল হয় লাফ দেবে নয়তো ভয়ে দৌড়ে পালাবে। সঙ্গের ভিডিও লিংকটা ক্লিক করলেই হাতেনাতে বেড়ালের শসাভীতির প্রমাণ পেয়ে যাবেন নগদানগদ। একটা ভিডিও লিংকে দেখা যায়, বেড়ালের মালিক আড়াল থেকে বেড়ালের কাছাকাছি স্থানে শসাসহ সালাদের কিছু উপাদান রাখলেন। যেই না তা বেড়ালের চোখে পড়লো অমনি বেড়াল ভয়ে লাফিয়ে উঠলো শূন্যে। এমন ক্ষেত্রে বেড়াল ছুটে পালায় বা লড়াইয়ের প্রস্তুতি নেয়।   

প্রশ্ন হচ্ছে, শসার মতো সবুজ সতেজ একটা সব্‌জিকে কি বেড়াল আসলেই ভয় পায়? তা না হলে শসা দেখে বেড়াল কেন হয়ে ওঠে এমন অস্থির আর উদ্বিগ্ন? প্রাগৈতিহাসিক কালে, ফেলে আসা দূর অতীতে বেড়াল কি শসার কারণে বড় কোনো ক্ষতি মুখে পড়েছিল যে, এখনো সেই সেই শসাভীতি রয়ে গেছে তার জিনে?
উত্তরটা IFL Science দিচ্ছে । তারা বলছে, এমনও হতে পারে বস্তুটা শসা না অন্য কিছু সেটা কোনো বিষয় নয় আসলে। মূলত বেড়াল প্রজাতির শিকারী প্রাণিরা অকি সতর্ক। যে কোনো উটকো জিনিস দেখলেই তারা অস্থির প্রতিক্রিয়া জানায়। আচমকা নতুন কোনো বস্তুর সামনে পড়লে বেড়াল তা সন্দেহের চোখে দেখে। উটকো জিনিসের সামনে পড়ামাত্রই বেড়াল প্রজাতির প্রাণিদের মধ্যে তৈরি হয় নিরাপত্তাভীতি।

শসা শুধু নয়, আচমকা যদি আড়াল থেকে বেড়ালের সামনে একটা আনারসও রাখা হয় তাহলেও একই প্রতিক্রিয়া দেখাবে বেড়াল।

প্রাণিদের আচরণ নিয়ে গবেষণা করেন এমন একজন হচ্ছেন ড. রজার মাগফোর্ড। তিনি বলছেন, অপ্রত্যাশিত উটকো কোনো কিছু গোপনে বেড়ালের সামনে রাখা হলে এমনটা হবেই। বিশেষত বেড়াল যখন মাথা নিচু করে খাবার খায় তখন এমন প্রতিক্রিয়া সে বেশি দেখায়। আর শসার আকৃতির সাথে সে সাপের আকৃতিকে ঘুলিয়ে ফেলে সহজে। প্লাসিকের মাছ, মুখোশ, নকল মাকড়শা যা কিছুই হঠাৎ করে তার সামনে রাখা হবে তাতেই সে হবে উদ্বিগ্ন অস্থির।

বাংলাদেশ সময়: ০০২৭ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৫
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।