ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

ফিচার

জাদুঘরে ছবি তোলা নয়, ছবি আঁকুন!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৫ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৫
জাদুঘরে ছবি তোলা নয়, ছবি আঁকুন!

ঢাকা: আমস্টারডামের রাইজস্ক মিউজিয়াম দর্শনার্থীদের ছবি আঁকায় উদ্বুদ্ধ করতে চমৎকার এক উদ্যোগ নিয়েছে। যদিও কর্তৃপক্ষ মিউজিয়ামে ক্যামেরা বা মোবাইলফোন আনতে নিষেধ‍াজ্ঞা জারি করেনি।

মিউজিয়াম কর্তৃপক্ষ ক্যামেরা ও মোবাইলফোন বাড়িতে রেখে আসতে দর্শনার্থীদের আহ্বান জানিয়েছেন।
 
মূলকথা হলো, মিউজিয়ামের আর্টওয়ার্কগুলোর ছবি না তুলে সেগুলোর ছবি আঁকুন!


রাইজস্ক মিউজিয়াম তাদের নিজস্ব ওয়েবসাইটে লিখেছে, মোবাইলফোন আর মিডিয়ার বর্তমান দুনিয়ায় জাদুঘর পরিদর্শন বাস্তব অর্থে একটি নিষ্ক্রিয় ও অগভীর অভিজ্ঞতা।

তারা আরও উল্লেখ করেন, এসব প্রযুক্তি সঙ্গে থাকায় দর্শনার্থীরা সহজেই বিভ্রান্ত হন। জাদুঘর দেখতে আসার সত্যিকারের অভিজ্ঞতা, সৌন্দর্য, ঐন্দ্রজাল ও আশ্চর্যের মুখোম‍ুখি তারা হন না।

তাই রাইজস্ক মিউজিয়াম দর্শনার্থীদের ছবি আঁকার অভিজ্ঞতার মধ্য দিয়ে শিল্প, সৌন্দর্য ও ইতিহাস আবিষ্কারে সাহায্য করছে বলে ওয়েবসাইটটি উল্লেখ করেছে।
 
এই উদ্যোগের সেরা দিকটি হচ্ছে, যে কেউই এ কাজটি করতে পারেন। ছবি আঁকার কথা বলছি। এমনকি আঁকতে হলে যে ছবি আঁকা জানতে হবে এমন কোনো কথা নেই!

এটা তো সর্বশেষ ফলাফল নয়, কিন্তু মূল বিষয় হচ্ছে আপনি যা আঁকছেন বা আঁকতে চাচ্ছেন সেই শিল্পকর্মটিকে ভালোভাবে দেখা।

কারণ যখন আমরা কিছু আঁকি তখন সেই বস্তুটিকে অনেক ভালোভাবে দেখতে হয়। এভাবে সম্প্রসারিতভাবে দেখতে দেখতে শিল্পীর অনেক কাছাকছি যাওয়া যায়। জানায় মিউজিয়াম কর্তৃপক্ষ।

মিউজিয়ামের বিগ ড্রইং ইভেন্ট অনুষ্ঠিত হয় চলতি বছরের অক্টোবরের ২৪ ও ২৫ তারিখ। দর্শনার্থীদের ছবি আঁকতে মিউজিয়াম কর্তৃপক্ষ স্কেচ বুক ও পেন্সিল সরবরাহ করে।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০০২৮ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৫
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।