ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

ফিচার

৪.৯ সেকেন্ডে রুবিকস কিউবের সমাধান!

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪২ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৫
৪.৯ সেকেন্ডে রুবিকস কিউবের সমাধান!

মেধা আর প্রতিভার কোনো বয়সের গাছপাথর নেই। বয়স দিয়ে প্রতিভা ও মেধার মাপজোক হয় না।

বয়স্কদের টেক্কা দিয়ে ছোটরা, ছেলে ছোকড়ারাও অনেক সময় দেখায় অবিশ্বাস্য তেলেসমাতি। দাবা খেলায় সেটা হরহামেশাই ঘটতে দেখা যায়।

এবার নিজের মেধার জেল্লা দেখিয়েছে এক বাচ্চা ছেলে। মাত্র ১৪ বছর বয়সে রুবিকস কিউবের রহস্যের সমাধান করে ফেলেছে সে মাত্র ৪ দশমিক ৯ সেকেন্ডে। সেই সঙ্গে করে ফেলেছে বিশ্বরেকর্ড। এই অবিশ্বাস্য কৃতিত্বের সুবাদে সে নিজের নামটি লিখিয়ে  ফেলেছে গিনেস বুক অব ওয়াল্ড রেকর্ডস-এ। এ সংক্রান্ত খবরের শিরোনাম: ‘14-year-old solves Rubik's cube in 4.9 seconds, beating world record.’

পুঁচকে এই ছেলের নাম লুকাস এট্টার। শনিবার যুক্তরাষ্ট্রের ক্লার্কসভিলের রিভার হিল ফল ২০১৫ কমপিটিশনে সে আগের রেকর্ডটি ভেঙে সবাইকে তাক লাগায়।

বলা বাহুল্য, আগের রেকর্ডটি ছিল ৫ দশমিক ২৫ সেকেন্ডের। সেই রেকর্ডটি করেছিলেন যিনি তার নাম কলিন বার্নস(বয়স জানা যায়নি)। সেটা তিনি করেছিলেন ডয়েলস টাউন স্প্রিং ২০১৫ কম্পিটিশনে।

লুকাস এট্টার-এর অবিশ্বাস্য দক্ষতার রুদ্ধশ্বাস পুরো দৃশ্যটির ভিডিও আপলোড করা হয়েছে ইউ টিউবে। কলিন বার্নস অবশ্য লুকাসের কেরামতিতে মোটেই মনখারাপ করেননি। তিনি বলেছেন, ১৪ বছরের একটা ছেলে তার রেকর্ডটা ৫ সেকেন্ডের কম সময়ের মধ্যে ভেঙে ফেলায় তিনি বরং খুশিই হয়েছেন। ব্যাপারটা তার কাছে মনখারাপের নয়, বরং মহা আনন্দের।

একেই বলে সত্যিকারের স্পোর্টসম্যান স্পিরিট। এখানেই খেলার আসল মজাটা নিহিত। আনন্দের জন্যই তো খেলা! কলিনের মতো সবাই যদি এমন খেলোয়াড়ি মনোভাবের হতেন তাহলে কতই না ভালো হতো!

বাংলাদেশ সময়: ০০৪০ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৫
জেএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।