ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

ফিচার

২০০ বছরের পুরনো রয়েল মেইল কোচ নিলামে!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৫
২০০ বছরের পুরনো রয়েল মেইল কোচ নিলামে!

ঢ‍াকা: সবশেষ টিকে থাকা রয়েল মেইল কোচটি ৭০ হাজার পাউন্ডে বিক্রি হবে বলে ধারণা করা হচ্ছে। ১৮শো শতকের শুরুতে এক সিংহ কোচটিকে আক্রমণ করার পর তা ঠাঁই পেয়েছিলো জাদুঘরে।

বিভিন্ন ক্রিসমাস কার্ডের প্রচ্ছদেও দেখা যায় ঐতিহাসিক এ রয়েল মেইল কোচের ছবি।

বাংলাদেশি টাকার হিসেবে ৮১ লাখ ৪০ হাজার টাকার চেয়ে একটু বেশি দামে বিক্রয়মূল্য ধারণ করা ঘোড়াচালিত রয়েল মেইলটি দু’শো বছরের পুরনো।

স্বর্ণযুগে কোচটি ছিলো বিশেষ গুরুত্বপূর্ণ। রয়েল মেইলের আগমনের সঙ্গে শহরের ঘড়ির সময় নির্ধারণ করা যেতো। দ্রুতবেগে ছুটে যাওয়া রয়েল মেইল দেখতে পথে লোক জড়ো হতো। আর চালকেরা যদি এক মিনিট দেরি করতো তাহলে পোস্টাল ওয়ার্কারদের দিতে হতো জরিমানা।

লাল-কালো কাঠের ওয়াগনটি ‘কুইকসিলভার’ নামে পরিচিত ছিলো। কারণ এটি ছিল সবচেয়ে দ্রুতগামী কোচ। কুইকসিলভার রোজ লন্ডন থেকে কর্নওয়ালের ফালমাউথের উদ্দেশ্যে ছুটে যেতো।

সিংহ আক্রমণ করার পর দ্রুতগামী কোচটি ইতিহাসের পাতায় স্মরণীয় হয়ে রয়েছে।

ঘটনাটি ১৮১৬ সালের। কোচটি উইন্টারস্লোর হ্যামলেটের ভিতর দিয়ে যাচ্ছিলো। একটি সিংহ দ্রুতবেগে ছুটে এস ওয়াগনের একটি ঘোড়ার ঘাড়ে কামড়ে ধরে।

সঙ্গে সঙ্গে চালকরা নেমে পাশের একটি পানশালায় আশ্রয় নেয়। পরে এর মালিক তার কুকুরের সাহায্যে সিংহটিকে ওখান থেকে তাড়িয়ে দেয়।

তারপর পোস্টাল ওয়ার্কাররা ওয়াগনে চেপে বসেন। সে ‍রাতে তাদের মেইল পৌঁছাতে ৪৫ মিনিট দেরি হয়।

কুইকসিলভারের ছোট্ট ইতিহাস এটি। পরবর্তীতে ইয়র্কশায়ারের ট্রান্সপোর্ট মিউজিয়ামে বহু বছর সংরক্ষিত ছিলো এ রয়েল মেইল কোচ। বর্তমানে যা নিলামে উঠেছে। এর সম্ভাব্য বিক্রয়মূল্য ধরা হয়েছে ৫০ হাজার পাউন্ড থেকে ৭০ হাজার পাউন্ড পর্যন্ত।  

চলতি বছরের ১০ ডিসেম্বর কোচটি বিক্রি হবে বলে জানা যায়।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০১২২ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৫
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।