ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ফিচার

বরফজলে দাঁড়িয়ে দাবা!

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৫ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৫
বরফজলে দাঁড়িয়ে দাবা!

রাশিয়ার মতো শীতল দেশ দুনিয়ায় আর একটিও নেই। ঠাণ্ডা ও শীতকে থোড়াই কেয়ার করে রাশানরা।

বছরের অনেকটা সময় সেদেশে তাপমাত্রা থাকে হিমাঙ্কের অনেক নীচে। তখন আয়তেনর দিক থেকে দুনিয়ার সবচেয়ে বড় দেশ রাশিয়ার বেশিরভাগ এলাকাজুড়ে বরফ আর বরফ। মুরমানস্ক নামের একটি স্থানে তো দুপুর বেলায়ও নিশ্বাস নিলে নিশ্বাসের ধোঁয়া বরফ হয়ে তবেই মাটিতে পড়ে। এসবের মধ্যেই রাশানরা দিব্যি মানিয়ে নেয়। শীত, ঠাণ্ডা, বরফ ---এসবই তাদের কাছে এক কথায় নস্যি। কিন্তু তাই বলে ঠাণ্ডা নিয়ে এমন বাড়াবাড়ি? হ্যাঁ, কিছু রাশান ঠাণ্ডার সঙ্গে মস্করা করার চূড়ান্ত পরাকাষ্ঠা দেখিয়েছে/দেখাচ্ছে। তারা এবার ঘরে বসে নয়, উন্মুক্ত স্থানে বরফ-হিম জলে নেমে ঘণ্টার পর পর ঘণ্টা খেলে যাচ্ছে তাদের প্রিয় খেলা দাবা। তাও আর আদুল গায়ে।

শীত বা ঠাণ্ডা বলতে কিছু একটা যে আদৌ আছে পৃথিবীতে সে খেয়াল ওদের একদমই আছে বলে মনে হয় না। নইলে কি আর নিউমোনিয়া বাঁধাবার ঝুঁকি নিয়ে বরফজলে এরা আদুল গায়ে দাবা খেলতে নামে? এব্যাপারে পত্রিকার খবরের শিরোনামটা পড়ুন: ‘Just some fearless Russians playing chess in a frozen lake’
সেইসঙ্গে রইল খবরের লিংকটা: (http://metro.co.uk/2015/12/06/just-some-fearless-russians-playing-chess-in-a-frozen-lake-5547606/)

বরফহিম হ্রদের জলে ঘণ্টার পর ঘণ্টা খালি গায়ে থেকে দাবার মতো কঠিন ধৈর্যের খেলা খেলে যাওয়ার ‘প্রায় অতিমানবিক ক্ষমতা’ দেখিয়েই ক্ষান্ত হচ্ছে না এইসব ডাকাবুকো রুশ; সেইসাথে পরস্পরের সঙ্গে মজা করার জন্য খেলার মাঝখানে একজন আরেকজনের গায়ে বালতিভরা বরফজলও ঢেলে দিচ্ছে।   একটি পত্রিকা সেকথাই লিখেছে: ‘They’re not scared about the prospect in the slightest, and even willingly throw buckets of icy water over each other...’
.বুঝন এবার কেমন চিজ এই রাশানরা।

বাংলাদেশ সময়: ০২১০ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৫
জেএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।