ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ফিচার

বালক খুঁজে পেল ১০৮,০০০ ডলার!

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৪ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৫
বালক খুঁজে পেল ১০৮,০০০ ডলার!

কথায় বলে ‘পড়ে পাওয়া চৌদ্দ আনা’। না না, চৌদ্দ আনা নয়, অস্ট্রিয়ার এক ছোট্ট বালক দানিয়ুব নদীতে একটি সেতুর নিচে খুঁজে পেয়েছে বিপুল পরিমান ইউরো।

যা ১০৮,০০০ ডলারের সমপরিমাণ। নদীর পাড়ে বিপুল সংখ্যক ইউরো নোট ও কয়েন ছড়িয়ে য়ে ছিটিয়ে থাকতে দেখে ছোট্ট এই বাচ্চাটা তা কুড়াচ্ছিল। পুলিশ তা দেখতে পেয়ে সব ইউরো আপাতত নিজেদের জিম্মায় নিয়েছে। পুলিশ প্রথমে ভেবেছিল ৫০০ ও ১০০ ইউরোর এসব নোট বুঝিবা জাল। পরে তারা পরীক্ষা করে নিশ্চিত হয় যে, সব নোটই আসল। এতো বিপুল পরিমাণ ইউরোর প্রকৃত মালিক কে, আর কেনইবা এগুলো সেতুর নিচে ফেলে দেওয়া হয়েছে তার কুলকিনারা করতে পারে নি পুলিশ।

কারো অর্থ খোয়া বা চুরি যাওয়ার ঘটনাও পুলিশের গোচরে নেই। ফলে ১০৮,০০০ ডলারের সমপরিমাণ এই বিপুল পরিমাণ মুদ্রা রহস্য হয়েই আছে। এ নিয়ে সংবাদমাধ্যমের খবরের শিরোনাম: ‘Austrian boy finds $108,000 in the Danube river.’

(খবরের দুটো লিংক: ১.  http://www.upi.com/Odd_News/2015/12/07/Austrian-boy-finds-108000-in-the-Danube-river/5181449508213/?spt=sec&or=on

২. http://news.sky.com/story/1601481/boy-finds-100000-floating-in-river-danube)

তবে পুলিশের ধারণা, ফেলে দেওয়া এসব মুদ্রার সঙ্গে কোনো অপরাধমূলক কাণ্ডের যোগসূত্র রয়েছে--"It is likely that the banknotes come from a criminal offense," । এই বক্তব্য পুলিশের মুখপাত্র রোমান হাশ্লিংগারের। তিনি আরো জানান, এ মুহূর্তে তারা এই মুদ্রা-রহস্যের জট খোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এখন অপেক্ষা করা ছাড়া তাদের করার কিছু নেই। ."

যাহোক, এই পড়ে পাওয়া বিপুল একাংশ বা পুরোটারই মালিক বনে যাবে এই বাচ্চা ছেলে। অস্ট্রিয়ার আইন অনুযায়ী, খুঁজে পাওয়ার কৃতিত্বের কারণে এই অর্থের ৫ থেকে ১০ শতাংশের মালিকানা এখন বালকটির। যা ১০,৮০০ ডলারের সমপরিমাণ। আর যদি  আগামী এক বছরের মধ্যে এই অর্থের প্রকৃত দাবিদারের দেখা না মেলে তাহলে ছোট্ট এই বালকই হবে পুরো অর্থের মালিক।

বাংলাদেশ সময়: ০০৩৫ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৫
জেএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।