ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ফিচার

শহুরে সংস্করণে গ্রামীণ পিঠা!

শেখ তানজির আহমেদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৬ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৫
শহুরে সংস্করণে গ্রামীণ পিঠা! ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাতক্ষীরা: আবহমান বাংলায় শীতের সঙ্গে পিঠা-পুলির সম্পর্ক চিরন্তন। শীতের প্রথমে নতুন ধান কাটার সঙ্গে সঙ্গে গ্রামগঞ্জে বাড়িতে বাড়িতে শুরু হয় নবান্ন উৎসব।

গ্রামের বধূরা মেতে ওঠেন পিঠা-পুলি তৈরিতে। কেউ দুধপুলি, ভাপা, পাটিসাপটা, আবার কেউবা পাকান, চিতইসহ হরেক রকমের পিঠা তৈরি করেন। সর্বত্র বিরাজ করে উৎসবের আমেজ।

একান্নবর্তী পরিবার ভেঙে গড়ে ওঠা শহুরে একক পরিবারেও এ উৎসবের ঢেউ ছড়িয়ে পড়ে। যার প্রমাণ মেলে শহরের ফুটপাতের ভাপা পিঠার দোকানগুলো দেখলে। ভাপা পিঠার দোকানে লম্বা লাইনই স্মরণ করিয়ে দেয়- বাঙালির সঙ্গে পিঠা-পুলির চিরন্তন সম্পর্ককে।

এসব দোকানের সামনে দাঁড়িয়ে পিঠা খাওয়ার মানুষের সংখ্যা যেমন কম নয়, তেমনি অনেকেই কিনে নিয়ে যান বাড়িতে।

অনেকেই পিঠা-পুলি খেতে সন্তান-সন্তানাদি নিয়ে শীতের ছুটি কাটাতে যান গ্রামে। শিশুদের মতো বড়রাও অপেক্ষা করেন এই ‍আনন্দে ভরা দিনগুলোর জন্য।  

আবার, গ্রামে তৈরি এসব পিঠা-পুলির শহুরে সংস্করণও রয়েছে। যেমন- গোলাপ পিঠা, বিস্কুট পিঠা ইত্যাদি। আকৃতি ও নকশার বিবেচনায় কোনোটার নাম হয়েছে গোলাপ, আবার কোনোটা বিস্কুট। শহরে থেকেও এগুলো তৈরির চেষ্টা করেন অনেকেই।

বাংলানিউজের পাঠকদের জন্য ঠিক এমনি কয়েকটি পিঠার প্রস্তুত প্রণালী জানালেন সাতক্ষীরার গৃহিনী সোনিয়া মিজান ও মাহিদা মিজান-

দুধপুলি পিঠা
উপকরণ: চালের গুঁড়া, নারকেল, চিনি ও দুধ।
প্রস্তুত প্রণালী: প্রথমে দুধ ফুটিয়ে তাতে চালের গুঁড়া মিশিয়ে সেদ্ধ করে নিতে হবে। এরপর চালের গুঁড়া ময়ান করে রুটি বানাতে হবে। নারকেল ও দুধের ক্ষীর তৈরি করে রুটির মধ্যে দিয়ে পিঠার আকৃতি তৈরি করতে হবে। অন্য পাত্রে চিনি ও দুধ মিশিয়ে দুধের সিরা তৈরি করতে হবে। সিরা ফুটে উঠলে তাতে পিঠা দিয়ে ১০মিনিট চুলায় রেখে নামাতে হবে এবং সিরাসহ পরিবেশন করতে হবে।

ভাপা পিঠা
উপকরণ: সেদ্ধ চালের গুঁড়া, নারকেল, খেজুরের গুড়, লবণ ও পানি।
প্রস্তুত প্রণালী: প্রথমে চালের গুঁড়ায় লবণ ও সামান্য পানি দিয়ে মেখে নিতে হবে। এরপর মোটা চালনি দিয়ে গুঁড়াগুলো চেলে নিতে হবে। পরে ছোট বাটিতে অর্ধেক চালের গুঁড়া নিয়ে মাঝখানে নারকেল ও গুড় দিয়ে তার ওপর সামান্য চালের গুঁড়া দিয়ে কোনোপাত্রে গরমকরা পানির ভাপে সেদ্ধ করতে হবে। কিছুক্ষণ পর উঠিয়ে নিতে হবে এবং গরম গরম পরিবেশন করতে হবে।

পাটিসাপটা
উপকরণ: চালের গুঁড়া, দুধ, খেজুরের গুড়, তেল ও নারকেল।
প্রস্তুত প্রণালী: প্রথমে চালের গুঁড়া দুধ দিয়ে পাতলা করে গুলে নিতে হবে। ভিন্ন পাত্রে দুধ, গুড় ও নারকেল মিশিয়ে ক্ষীর তৈরি করতে হবে। এরপর কড়াইতে সামান্য তেল দিয়ে গরম করে চালের গোলা দিয়ে পাতলা রুটির মতো প্রলেপ তৈরি করতে হবে। তৈরি করা রুটির ভেতর আগেই বানিয়ে রাখা ক্ষীর দিয়ে পাটির মতো মুড়ে দিতে হবে।  

গোলাপ পিঠা
উপকরণ: ময়দা, চিনি ও তেল।
প্রস্তুত প্রণালী: প্রথমে গরম পানিতে ময়দা মিশিয়ে সেদ্ধ করে রুটি বানিয়ে গোল গোল করে কেটে ফুল বানাতে হবে। তারপর তেলে ভেজে চিনির সিরায় ভিজিয়ে উঠিয়ে ফেলতে হবে এবং পরিবেশন করতে হবে।

বিস্কুট পিঠা
উপকরণ: ডিম, তেল, ময়দা, চালের গুঁড়া ও চিনি।
প্রস্তুত প্রণালী: প্রথমে গরম পানিতে ময়দা ও চালের গুঁড়া মিশিয়ে সেদ্ধ করে তাতে ডিম দিয়ে ভালভাবে ময়ান করতে হবে। পরে বিভিন্ন আকৃতির বিস্কুট বানিয়ে তেলে ভেজে চিনির সিরায় ভেজাতে হবে এবং চিনির সিরাসহ পরিবেশন করতে হবে।

বাংলাদেশ সময়: ১০২৫ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৫
এসএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।