ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফিচার

কুয়াশার চাদরে মোড়া শীতের বাগান

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১২ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
কুয়াশার চাদরে মোড়া শীতের বাগান

ঢাকা: শীত রুক্ষতার প্রতীক। পাতাহীন গাছের ডালে যেনো হাহাকার।

তবুও ষড়ঋতুর এ দেশের শীতকাল যে একেবারেই নিরস তা নয়। এসময়ও ফোটে ফুল।

শীতের ধোঁয়াটে কুয়াশা‍র চাদরে ঢাকা অলস নির্জীব বাগানকে চনমনে করে তোলে এসময়ে ফোটা রঙিন ফুলেরা। একটু দেখে নেবো সেসব ফুলের কতগুলি-


গাঁদা
গাঁদা ফুলের অনেক প্রজাতি রয়েছে। ভ‍ারতীয় উপমহাদেশে মোটামুটি পাঁচ প্রজাতির গাঁদা ফুল পাওয়া যায়। ইনকা গাঁদা, চায়না গাঁদা, রক্ত গাঁদা, দেশি গাঁদা, জাম্বো গাঁদা। রঙের দিক থেকেও এদের বিভিন্নতা রয়েছে। যেমন হলুদ, কমলা, সাদা, ম্যাজেন্টা ইত্যাদি। এটি মূলত শীতকালীন ফুল। যদিও বর্তমানে বর্ষা ও গ্রীষ্মে এ ফুলের চাষ হয়। বাংলাদেশ, ভারত ছাড়াও ফ্রান্স, আফ্রিকা ও আরও বেশ কিছু জায়গায় গাঁদা ফুলের চাষ হয়। বাংলাদেশে ১৯৯০ সালের পর থেকে গাঁদাফুলের বাণিজ্যিক চাষাবাদ হচ্ছে।


ডালিয়া
শীতকালীন ফুলের মধ্যে ডালিয়া অন্যতম। ডালিয়া বিভিন্ন রঙের হয়। কিছু কিছু ডালিয়ায় কয়েকটি রঙের সংমিশ্রণ থাকে। গন্ধহীন এ ফুলটির আদিনিবাস মেক্সিকো। বিভিন্ন প্রজাতির ডালিয়ার মধ্যে অ্যানিমোন, ডেকোরেটিভ, কলারেট, পিওনি, মারলিন ইত্যাদি উল্লেখযোগ্য।  


চন্দ্রমল্লিকা
চন্দ্রমল্লিকার কুঁড়ি আসে অক্টোবর মাসে। নভেম্বরে ফুল ফোঁটে। বাণিজ্যিকভাবে চাষাবাদ হওয়া এ ফুলটি বিভিন্ন রঙ ও প্রজাতির হয়। সৌন্দর্য ও অন্দরজ্জায় ব্যাপকভাবে ব্যবহৃত ফুলটির অ‍ান্তর্জাতিক মূল্য ‍প্রথম সারীতে।

কসমস
বেগুনি, সাদা ও গোলাপি রঙের এ ফুলটির আরেক নাম মেক্সিকান স্টার। সাধারণত দুই থেকে চার ফুট উচ্চতা পর্যন্ত বাড়ে এ গাছটি।


ক্যালেন্ডুলা
আমাদের দেশে ক্যালেন্ডুলা এসেছে অনেক আগে। আগে এই ফুল দিয়ে ইংল্যান্ডে সুগন্ধি সাবান তৈরি হতো। গাঢ়-কমলা, হলুদ ও কমলা লাল এই ফুলগাছ লম্বায় হয় ৩০ থেকে ৬০ সেন্টিমিটার। ক্যালেন্ডুলার চারা ল‍াগানো হয় সেপ্টেম্বর-অক্টোবর মাসে। আড়াই থেকে তিন মাসের মধ্যে ফুল ফোটে।


জিনিয়া
জিনিয়ার সঙ্গে চন্দ্রমল্লিকার অনেক মিল রয়েছে। চন্দ্রমল্লিকার মতো এই ফুলগুলোও বাহারি রঙের। লাল, গোল‍াপি, বেগুনি, হলুদ, সাদা ইত্যাদি। জিনিয়া শীতকালীন ফুল। কিন্তু অন্য সময়েও এদের চাষ হয়। মেক্সিকোর এ ফুলটির প্রজাতি রয়েছে মোট ২০টি।

বাংলাদেশ সময়: ০০১২ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।