ঢাকা, শনিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৩ আগস্ট ২০২২, ১৪ মহররম ১৪৪৪

ফিচার

ইতিহাসে এই দিন

আবদুল কাদির ও মেরিলিন মনরোর জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, মে ৩১, ২০১৭
আবদুল কাদির ও মেরিলিন মনরোর জন্ম আবদুল কাদির ও মেরিলিন মনরো

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১ জুন ২০১৭, বৃহস্পতিবার। ১৮ জ্যৈষ্ঠ, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•    ১৫৩৩ - ইংল্যান্ডের রাণীর মুকুট গ্রহণ করেন অ্যানা বোলেইন।
•    ১২১৫ - সম্রাট ঝুয়াজং অব জিনের নেতৃত্বে জার্চেন শাসনাধীন বেইজিং দখল করে নেয় চেঙ্গিস খানের নেতৃত্বাধীন মোঙ্গলীয় বাহিনী। এরমধ্য দিয়ে বেইজিংয়ের যুদ্ধের সমাপ্তি হয়।
•    ১৯৮০ - যুক্তরাষ্ট্রের প্রখ্যাত সংবাদমাধ্যম ক্যাবল নিউজ নেটওয়ার্ক বা সিএনএনের প্রথম সম্প্রচার।
•    ১৯৯৮ - ইউরোপীয় ইউনিয়নের মুদ্রা নির্ধারণ ও তা বাস্তবায়নে ব্রাসেলসে ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক প্রতিষ্ঠিত হয়। এই ব্যাংকই পরবর্তীতে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর জন্য একক মুদ্রা ইউরো চালু করে।
•    ২০০৯ - ব্রাজিলের কাছে আটলান্টিক মহাসাগরে বিধ্বস্ত হয় এয়ার ফ্রান্স ফ্লাইট ৪৪৭। এতে যাত্রী-ক্রুসসহ ২২৮ আরোহী নিহত হয়।

জন্ম
•    ১৯০৬ - কবি, প্রাবন্ধিক, ছন্দোবিশারদ ও সম্পাদক আবদুল কাদির। কুমিল্লায় জন্ম নেওয়া কাদির ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। তিনি ঢাকা ও কলকাতার বিভিন্ন পত্র-পত্রিকায় দীর্ঘকাল সাংবাদিকতা করেন। তার কর্মপ্রতিষ্ঠানগুলোর মধ্যে ছিল ‘মাসিক সওগাত’, ‘মাসিক জয়তী’, ‘সাপ্তাহিক নবশক্তি’, ‘যুগান্তর’, ‘দৈনিক নবযুগ’, ‘বাংলার কথা’, ‘সাপ্তাহিক মোহাম্মদী’, ‘সাপ্তাহিক পয়গম’ ও ‘মাহে নও’।  পত্রিকার সম্পাদনা বিভাগে যোগদানের মাধ্যমে তিনি সাংবাদিকতায় প্রবেশ করেন। মুসলিম সাহিত্য সমাজের মাধ্যমে ঢাকায় যে মুক্তবুদ্ধির আন্দোলন হয়, আবদুল কাদির ছিলেন তার অন্যতম উদ্যোক্তা। আবদুল কাদির অনেক কবিতা ও প্রবন্ধও রচনা করেন। তার উল্লেখযোগ্য কবিতা ও প্রবন্ধগ্রন্থ: দিলরুবা, উত্তর বসন্ত, কবি নজরুল, ছন্দসমীক্ষণ, বাংলা ছন্দের ইতিবৃত্ত, যুগকবি নজরুল ইত্যাদি। সম্পাদনা এবং সাহিত্য সমালোচনা ও ছন্দবিষয়ক গ্রন্থের জন্য তার সর্বস্তরে গ্রহণযোগ্যতা রয়েছে। সাহিত্য সাধনার স্বীকৃতিস্বরূপ আবদুল কাদির বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, একুশে পদক, নজরুল একাডেমি স্বর্ণপদক, মোহাম্মদ নাসিরউদ্দীন স্বর্ণপদকসহ অসংখ্য সম্মাননায় ভূষিত হন। ১৯৮৪ সালের ১৯ ডিসেম্বর ঢাকায় তার মৃত্যু হয়।

•    ১৯২৬ - হলিউডের ‘বিউটি কুইন’ খ্যাত কিংবদন্তি চলচ্চিত্র অভিনেত্রী ও পপ আইকন মেরিলিন মনরো। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় জন্ম নেওয়া মনরোর আসল নাম নর্মা জিন মর্টেনসন। তিনি অভিনয় করেছেন ৩০টিরও বেশি চলচ্চিত্রে। পঞ্চাশের দশকের স্বর্ণকেশী লাস্যময়ী এ অভিনেত্রীর ঝলমলে জীবনের পেছনে ছিলো এক অস্পষ্ট রহস্যময় জীবনচারণ। ক্যারিয়ার জীবনেও নানা ঘটনাবহুল সময় পার করেছেন তিনি। মাত্র ৩৬ বছর বয়সেই মারা যান মোহনীয় এ তারকা। ধারণা করা হয়, তিনি আত্মহত্যা করেছিলেন।  

•    ১৯৬৩ - বাংলাদেশি সংগীতশিল্পী কুমার বিশ্বজিৎ।

মৃত্যু
•    ১৯৩ - রোমান সম্রাট ডিডিয়াস জুলিয়াস হত্যাকাণ্ডের শিকার হন।
•    ১৯৯৮ - ইংলিশ চ্যানেল বিজয়ী বাঙালি সাঁতারু ব্রজেন দাস।
•    ২০০২ - দক্ষিণ আফ্রিকার ক্রিকেট দলের সাবেক অধিনায়ক হ্যানসি ক্রনিয়ে।

বাংলাদেশ সময়: ০২২৩ ঘণ্টা, জুন ০১, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa