ঢাকা, বৃহস্পতিবার, ১৩ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারি ২০২২, ২৩ জমাদিউস সানি ১৪৪৩

ফিচার

পৃথিবীর দিকে ধেয়ে আসছে উল্কা?

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, জুন ১১, ২০১৭
পৃথিবীর দিকে ধেয়ে আসছে উল্কা? পৃথিবীর দিকে ধেয়ে আসছে উল্কা

ঢাকা: হিন্দি সিনেমায় একটি বিখ্যাত সংলাপ আছে, আগ দোনো তরফ লাগি হে! অর্থাৎ আগুন দু’দিকেই লেগেছে। জলবায়ু পরিবর্তন, বৈশ্বিক উষ্ণতা, রাজনৈতিক সংকট ইত্যাদি নানা সমস্যায় জর্জরিত পৃথিবী।

এতো গেলো আভ্যন্তরীণ সমস্যা। পৃথিবীর বাইরে, মানে সৌরমণ্ডলেও এর দিকে ধেয়ে আসা বিপদের শেষ নেই।

অতি সম্প্রতি বিজ্ঞানীরা এমন কিছু উল্কার সন্ধান পেয়েছেন, যারা ধেয়ে আসছে পৃথিবীর দিকে। আঘাত হানতে পারে পৃথিবীকে।

উল্কা সম্পর্কে তো কম-বেশি আমরা সবাই জানি। সহজে বললে, উল্কা হলো মহাকাশে পরিভ্রমণরত পাথর বা ধাতু দ্বারা গঠিত ছোট মহাজাগতিক বস্তু যা পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করলে বায়ুর সংঘর্ষে জ্বলে উঠে। তখন একে উল্কাপাত বলে। এই উল্কাপাতের জন্য দায়ী বস্তুগুলোকে উল্কা বলে। উল্কাপিণ্ড গ্রহাণুর তুলনায় আকারে অনেক ক্ষুদ্র।

যাইহোক, ফিরে আসা যাক পৃথিবীর দিকে ধেয়ে আসা সাক্ষাৎ বিপদের দিকে।

চেক একাডেমি অব সায়েন্সের একদল মহাকাশ বিজ্ঞানী ’টরিড’ মেটেরয়েড স্ট্রিম গবেষণা করে পৃথিবীপৃষ্ঠে উল্কাঘাতের সম্ভাবনার এ ঘোষণা দিয়েছেন।

তারা বলছেন, গবেষণায় বেশকিছু পাথর খণ্ডের সন্ধান মিলেছে যারা পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে এর মধ্যেই উল্কায় পরিণত হয়েছে। ওই দলের মধ্যে ৬শ ৫০ ফুট থেকে এক হাজার ফুট দৈর্ঘ্যের দু’টি উল্কা রয়েছে।

তারা আরও বলেন, কবে নাগাদ এগুলো পৃথিবীকে আঘাত হানতে পারে সে ব্যাপারে ধারণা করা যাচ্ছে না। কারণ, এগুলো দীর্ঘমেয়াদী বিষয়।

তবে উল্কাগুলোর পৃথিবীকে আঘাত হানার ঝুঁকি দিন দিন বাড়ছে বলে সতর্ক করেছেন তারা।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, জুন ১১, ২০১৭
এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa