ঢাকা, শুক্রবার, ৬ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

ফিচার

দড়ি ছাড়া ৩০০০ ফুট পাথুরে পাহাড় চড়ে রেকর্ড

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, জুন ১৩, ২০১৭
দড়ি ছাড়া ৩০০০ ফুট পাথুরে পাহাড় চড়ে রেকর্ড দড়ি ছাড়া ৩০০০ ফুট পাথুরে পাহাড় চড়ে রেকর্ড

ঢাকা: পাহাড় জীবনে অনেক চড়েছেন বিখ্যাত মার্কিন রক ক্লাইম্বার অ্যালেক্স হনোল্ড। এজন্য অনেক পালকও যুক্ত হয়েছে তার মুকুটে। কিন্তু এবারের অর্জনটি সবকিছুকে ছাপিয়ে গেলো।

দড়ি বা কোনোরকম সেফটি গিয়ার (ক্লাইম্বিংয়ের জন্য প্রয়োজনীয় জিনিসিপত্র) ছাড়াই তিন হাজার ফুটেরও বেশি উঁচু পাহাড় জয় করলেন তিনি। তাও আবার এল ক্যাপ্টেনের মতো পাথুরে খাড়া পাহাড়।

এ ধরনের রোপলেস (দড়ি ছাড়া) ক্লাইম্বিংকে বলা হয় ‘ফ্রি সোলোয়িং’। বিশ্বের ইতিহাসে এখন পর্যন্ত তিনিই প্রথম ব্যক্তি যিনি জোসেমাইট ভ্যালি থেকে দড়ি ছাড়া গ্রানাইটের দীর্ঘ পথ পাড়ি দিয়ে এল ক্যাপ্টেনের চূড়ায় পৌঁছালেন।  
দড়ি ছাড়া ৩০০০ ফুট পাথুরে পাহাড় চড়ে রেকর্ড

ক্যালিফোর্নিয়ার জোসেমাইট ন্যাশনাল পার্কের এ পাথুরে পাহাড়ের চূড়ায় পৌঁছাতে অ্যালেক্সের সময় লেগেছে তিন ঘণ্টা ৫৬ মিনিট। তার ঐতিহাসিক রোপলেস ক্লাইম্বিংটির ভিডিও ধারণ ও ফ্রেমবন্দি করেছেন আলোকচিত্রী জিমি চিন।
দড়ি ছাড়া ৩০০০ ফুট পাথুরে পাহাড় চড়ে রেকর্ড

গত ০৩ জুন স্থানীয় সময় সকাল ৯টা ৩২ মিনিটে তার যাত্রা শুরু করেন। এর আগে তিনি বেস ক্যাম্প হিসেবে একটি কাস্টোমাইজড্ ভ্যানে জোসেমাইট ভ্যালিতে রাত কাটান। সকালে প্রাতঃরাশ হিসেবে খান- ওটস, ফ্লক্স, চিয়া সিড ও ব্লুবেরি।

বাংলাদেশ সময়:০১১২ ঘণ্টা, জুন ১৪, ২০১৭
এসএনএস/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa