ঢাকা, সোমবার, ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

ফিচার

স্পেস স্টেশনে তৈরি হবে রুটি!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৪ ঘণ্টা, জুলাই ২, ২০১৭
স্পেস স্টেশনে তৈরি হবে রুটি! স্পেস স্টেশনে তৈরি হবে রুটি!

ঢাকা: সফল হলে জায়গা করে নেবে ইতিহাসে। এর আগে কখনও মহাশূন্য বা ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে রান্নাবান্না করা যায়নি। কারণ, মাধ্যাকর্ষণ শক্তির প্রভাবে সেখানে রুটি বানানোর বিলাসিতা চলে না।

কিন্তু বিজ্ঞানীরা বসে নেই। তার ‘লেট ইয়োর ব্রেড রাইজ’ অর্থাৎ তোমার রুটিকে ফুলতে দাও শীর্ষক এক গবেষণা হাতে নিয়েছেন।

বর্তমানে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা চলছে। সবকিছু ঠিকঠাক থাকলে ২০১৮ সালের মধ্যে মহাশূন্যে রুটি বানানো তথা অন্য রান্নাবান্নাও সম্ভব হবে বলে মনে করছেন তারা।

এজন্য বিজ্ঞানীরা প্রথমে একটি মাইক্রোগ্রাভিটি ওভেন তৈরি করছেন। এর মাধ্যমে সৌরজগতের কক্ষপথে পরিভ্রমণকালেও রুটি বানানো সম্ভব হবে।

সাবেক শাটল অ্যাস্ট্রোনট গারহার্ড থাইলসহ একদল জার্মান বিজ্ঞানী ও প্রকৌশলী ‘বেক ইন স্পেস’ প্রকল্পটির পরীক্ষা-নিরীক্ষা এগিয়ে নিচ্ছেন।

এ বিষয়ে বেক ইন স্পেস প্রকল্পের প্রধান নির্বাহী কর্মকর্তা সেবাস্টিয়ান মার্কু বলেন, এটি এমন একটি পরীক্ষা যা এর আগে কেউ করেনি। সফল হলে বর্তমানে যারা স্পেস স্টেশনে রয়েছেন তাদের মেনুতে হয়তো একটি আইটেম বাড়বে কিন্তু পরবর্তী নভোচারীদের জন্য এটি হবে যুগান্তকারী একটি আবিষ্কার।

সেইসঙ্গে মহাকাশ পর‌্যটনের দ্বারও নতুনভাবে উন্মোচিত হবে। সাধারণ মহাকাশচারীরা চাইলে একটু বেশি সময় মহাশূন্যে কাটাতে পারবেন, যোগ করেন তিনি।

বাংলাদেশ সময়: ০৬৪০ ঘণ্টা, জুলাই ০২, ২০১৭
এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa