ঢাকা, শুক্রবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩১ মে ২০২৪, ২২ জিলকদ ১৪৪৫

ফিচার

বিশ্বের সবচেয়ে বড় উইলো গাছের ভাস্কর্য

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৭
বিশ্বের সবচেয়ে বড় উইলো গাছের ভাস্কর্য গাছের গুঁড়িতে খোদাই করে ভাস্কর্য

ঢাকা: গাছের গুঁড়িতে খোদাই করে ভাস্কর্য নির্মাণ চীনের একটি প্রাচীন শিল্প। শিল্পী গুঁড়িতে ফুটিয়ে তোলেন নানারকমের চিত্র ও কাঠামো।

সম্প্রতি চীনে নির্মিত হলো বিশ্বের সবচেয়ে বড় গাছের গুঁড়ির ভাস্কর্য। একটি বৃহদাকার উইলো গাছের গুঁড়িতে খোদাই করে নির্মাণ করা হয়েছে ভাস্কর্যটি।

আর তা শোভা পাচ্ছে মধ্য চীনের হুনান প্রদেশে অবস্থিত তাওইয়ন ক্র্যাফট অ্যান্ড আর্ট মিউজিয়ামে।  

ভাস্কর্যটির নাম ‘দ্য পিচ ব্লোজম স্প্রিং’। এর দৈর্ঘ্য ১৫.৮৮ মিটার ও প্রস্থ ৬.৩ মিটার। এর উচ্চতা তিন মিটার। সম্প্রতি বিশ্বের সবচেয়ে বড় উইলো কাঠের ভাস্কর্য হিসেবে এটি স্থান করে নিয়েছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে।
গাছের গুঁড়িতে খোদাই করে ভাস্কর্যভাস্কর্যটির আকৃতি বিশ্ব রেকর্ড গড়লেও এর মূল আকর্ষণ শিল্পীর খোদাইয়ে। কাঠ খোদাই করে এতে ফুটিয়ে তোলা হয়ে প্রাচীন চীনের লোকগল্প।  

চীনের বিখ্যাত লোকগল্প ‘দ্য পিচ ব্লোজম স্প্রিং’-এর উপর ভিত্তি করে খোদাই করা হয়েছে এর কারুকাজগুলো। এতে শিল্পীর হাতে ফুটে উঠেছে প্রাচীন চীনের সহজ-সরল অধিবাসীদের কৃষিনির্ভর গ্রামীণ চিত্র।  

উইলো কাঠের গুঁড়িতে তৈরি ভাস্কর্যটি জাদুঘরের একটি বিশেষ আকর্ষণ। প্রতিদিন অনেক পর্যটক ভাস্কর্যটি দেখতে ভিড় করে চীনের তাওইয়ন ক্র্যাফট অ্যান্ড আর্ট মিউজিয়ামে।  

বাংলাদেশ সময়: ০১১৭ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।