ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে 

সুনীতিকুমার ও আবদুল হাইয়ের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৭
সুনীতিকুমার ও আবদুল হাইয়ের জন্ম সুনীতিকুমার ও আবদুল হাই

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলা নিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

২৬ নভেম্বর, ২০১৭, রোববার। ১২ অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।  

ঘটনা
•    ১৩৭৯ - যুক্তরাজ্যে অক্সফোর্ড নিউ কলেজ প্রতিষ্ঠিত হয়।
•    ১৯৮৯ - ৪২ বছর পর জার্মানিতে প্রথম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।
•    ১৯৯২ - টেস্ট ক্রিকেটে সবচেয়ে কমবয়সী ক্রিকেটার হিসেবে (১৯ বছর ২২ দিন) শচীন টেন্ডুলকার এক হাজার রান করেন।

জন্ম
•    ১৭৩১ - উইলিয়াম কাউপার, ব্রিটিশ কবি।
•    ১৮৯০ - সুনীতিকুমার চট্টোপাধ্যায়, বাঙালি ভাষাতাত্ত্বিক, পণ্ডিত, সাহিত্যিক ও শিক্ষাবিদ। ভারতের পশ্চিমবঙ্গের হাওড়া জেলার শিবপুরে তিনি জন্মগ্রহণ করেন। বাংলা ভাষার উৎপত্তি ও ক্রমবিকাশ সম্পর্কে ৩ খণ্ডের ‘দি অরিজিন অ্যান্ড ডেভেলপম্যান্ট অব দ্য বেঙ্গলি ল্যাঙ্গুয়েজ’ বই রচনা করে অসাধারণ বিদ্যাবত্তার পরিচয় দেন তিনি। তার অন্যান্য রচনা হলো- বেঙ্গলি ফোনেটিক রিডার, কিরাত জনকৃতি, ভারত-সংস্কৃতি, বাঙ্গালা ভাষাতত্ত্বের ভূমিকা, পশ্চিমের যাত্রী, ইউরোপ ভ্রমণ, জাতি সংস্কৃতি সাহিত্য, ভারতের ভাষা ও ভাষা সমস্যা, সংস্কৃতি কী, দ্বীপময় ভারত, রবীন্দ্র সঙ্গমে, শ্যামদেশ ইত্যাদি। তার প্রাপ্ত বহু পুরস্কার ও সম্মাননার মধ্যে ১৯৬৩ সালে পদ্মবিভূষণ, ১৯৬৬ সালে জাতীয় অধ্যাপকের মর্যাদা, সাহিত্য বাচস্পতি উল্লেখযোগ্য। ১৯৭৭ সালের ১৯ মে সুনীতিকুমার মৃত্যুবরণ করেন।  
•    ১৮৯৮ - কার্ল সিগল, নোবেলজয়ী জার্মান রসায়নবিদ।
•    ১৯১৯ - মুহম্মদ আবদুল হাই, বাঙালি ধ্বনিবিজ্ঞানী ও ভাষাতাত্ত্বিক। তিনি পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার রাণীনগর থানার মরিচা গ্রামে জন্মগ্রহণ করেন। বাংলা ভাষার ব্যাকরণকে সর্বোচ্চ সহজ সরলভাবে উদ্ভাসিত করেন আবদুল হাই। তার প্রকাশিত উল্লেখযোগ্য রচনাসমূহ হলো- সাহিত্য ও সংস্কৃতি, ভাষা ও সাহিত্য, বাংলা সাহিত্যের ইতিবৃত্ত, বিলেতে সাড়ে সাতশ দিন। প্রবন্ধ ও গবেষণামূলক গ্রন্থ প্রণয়নের জন্য ১৯৬১ সালে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন আবদুল হাই। ১৯৬৯ সালের ৩ জুন ঢাকায় চলন্ত ট্রেনের ধাক্কায় আহত হয়ে তিনি লোকান্তরিত হন। তার মৃত্যুর কারণ আত্মহত্যা নাকি অপঘাত­ এ নিয়ে বিতর্ক রয়েছে।
•    ১৯৭২ - অর্জুন রামপাল, ভারতীয় অভিনেতা, প্রযোজক ও মডেল।

মৃত্যু
•    ১৮৫৭ - ফের্দিনা দে সোসুর, সুইস ভাষাবিজ্ঞানী।
•    ১৯২৩ - যাদবচন্দ্র চক্রবর্তী, গণিতবিদ।

বাংলাদেশ সময়: ০০৩৫ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৭
এনএইচটি/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।