ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ফিচার

বিশ্বের প্রথম এআই রাজনীতিবিদ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৭
বিশ্বের প্রথম এআই রাজনীতিবিদ বিশ্বের প্রথম এআই রাজনীতিবিদ

ঢাকা: বিজ্ঞানীরা এবার তৈরি করলেন বিশ্বের প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন (এআই) রাজনীতিবিদ। বিভিন্ন রাজনৈতিক প্রসঙ্গে মানুষের প্রশ্নের উত্তর জানাবে এ ভার্চুয়াল রাজনীতিবিদ। 

রাজনৈতিক প্রসঙ্গে মতামত দিতে জানা এ প্রযুক্তিটির নাম স্যাম। তৈরি করেছেন নিউজিল্যান্ডের নিক জেরিসেন।

৪৯ বছর বয়সী জেরিসেন বলেন, আমাদের প্রচলিত রাজনীতিচর্চায় অনেক রকম পক্ষপাত দেখা যায়। যেমন- জলবায়ু পরিবর্তন ও লিঙ্গ বৈষম্যের মতো কিছু মৌলিক প্রসঙ্গে বিশ্বের অনেক দেশ এখনও তেমন উদ্যোগী নয়।

জেরিসেন চেয়েছেন স্যামের সব অ্যালগরিদম রাজনীতিবিদদের পক্ষপাত প্রবণতা থেকে মুক্ত হিসেবে তৈরি করতে। প্রোগ্রামটি এখনও স্বয়ংসম্পূর্ণ নয়। তবে বিভিন্ন দেশের সাংস্কৃতিক ও রাজনৈতিক সমস্যা সমাধানে দূরদর্শী পরামর্শ দিতে সক্ষম।

জেরিসেনের তৈরি এআই ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে মানুষের প্রশ্নের জবাব দেয়। নিজের হোম পেজে বিভিন্ন ধরনের জরিপও চালায় সে।

২০২০ সালে নিউজিল্যান্ডের পরবর্তী জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। জেরিসেন মনে করেন, স্যাম ততদিনের মধ্যে নির্বাচনে দাঁড়ানোর উপযোগী হয়ে উঠবে। কিন্তু কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য নির্বাচনে দাঁড়ানোটা বেআইনি। স্যামকে হয়তো ভবিষ্যতে দেখা যেতে পারে রাজনীতিবিদদের পরামর্শদাতার ভূমিকায়।  

বাংলাদেশ সময়: ০১৩৬ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।