ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

সৈয়দ শামসুল হকের জন্ম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৭
সৈয়দ শামসুল হকের জন্ম সৈয়দ শামসুল হক (ফাইল ছবি)

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলা নিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

২৭ ডিসেম্বর, ২০১৭, বুধবার। ১৩ পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।  

ঘটনা
১৪৩৭ - দ্বিতীয় অ্যালবার্ট বোহেমিয়ার রাজা হন।
১৮৩১ - চার্লস ডারউইন বিশ্ব পরিভ্রমণে সমুদ্রযাত্রা করেন।
১৯১১ – ভারতের জাতীয় সঙ্গীত ‘জন গণ মন’ প্রথম ভারতীয় জাতীয় কংগ্রেসের কলকাতা সেশনে গাওয়া হয়।
১৯৪৫ - ঐতিহাসিক মস্কো চুক্তিতে স্বাক্ষরিত হয়। মার্কিন যুক্তরাষ্ট্র, বৃটেন ও সাবেক সোভিয়েত ইউনিয়ন এই চুক্তিতে স্বাক্ষর করে। এ চুক্তির ভিত্তিতে কোরিয়াকে দুই অংশে বিভক্ত করা হয়।
১৯৭৪ - বাংলাদেশে জরুরি অবস্থা ঘোষণা করা হয়।
১৯৭৮ - ৪০ বছর স্বৈরশাসনের পর স্পেন গণতান্ত্রিক রাষ্ট্রের মর্যাদা পায়।
১৯৭৯ - ঢাকার কুর্মিটোলায় জিয়া আন্তর্জাতিক বিমানবন্দরের (বর্তমান হরযত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর) উদ্বোধন করা হয়।

জন্ম
১৫৭১ - জোহান্স কেপলার, জার্মান গণিতবিদ ও জ্যোতির্বিজ্ঞানী।
১৭১৭ - ষষ্ঠ পায়াস, পোপ।
১৭৯৭ - মির্জা আসাদুল্লাহ খাঁ গালিব, ব্রিটিশ ঔপনেবিশক আমলের ভারত উপমহাদেশের চিরায়ত উর্দু ও ফার্সি কবি। দক্ষিণ এশিয়ায় তাকে উর্দু ভাষার সবচেয়ে প্রভাবশালী কবি বলে মনে করা হয়।  
১৮২২ - লুই পাস্তুর, ফরাসি অণুজীববিজ্ঞানী ও রসায়নবিদ।
১৯২৬ – জেব-উন-নেসা জামাল, গীতিকার, ঢাকা বেতারের কণ্ঠশিল্পী, কথিকা পাঠক ও অনুষ্ঠান পরিচালক।
১৯৩৫ - সৈয়দ শামসুল হক, প্রখ্যাত বাংলাদেশি সাহিত্যিক। কবিতা, উপন্যাস, নাটক, ছোটগল্প, অনুবাদ তথা সাহিত্যের সব শাখায় সাবলীল পদচারণার জন্য তাকে ‘সব্যসাচী লেখক’ বলা হয়। তিনি মাত্র ২৯ বছর বয়সে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন। বাংলা একাডেমি পুরস্কার পাওয়া সাহিত্যিকদের মধ্যে তিনিই সবচেয়ে কম বয়সে এ পুরস্কার লাভ করেছেন। এছাড়া বাংলা সাহিত্যে অবদানের জন্য ১৯৮৪ সালে বাংলাদেশ সরকার প্রদত্ত সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদক এবং ২০০০ সালে স্বাধীনতা পুরস্কার লাভ করেন। ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর ঢাকার ইউনাইটেড হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।
১৯৬৫ - সালমান খান, জনপ্রিয় ভারতীয় চলচ্চিত্র অভিনেতা। ১৯৮৮ সালে ‘বিবি হো তো অ্যায়সি’ ছবির মাধ্যমে বলিউডে পা রাখেন তিনি। তার দ্বিতীয় ও সাফল্য পাওয়া ‘ম্যায়নে পেয়ার কিয়া’ (১৯৮৯) ছবির জন্য ফিল্মফেয়ার সেরা অভিনেতার পুরস্কার লাভ করেন। দীর্ঘ অভিনয় জীবনে তিনি বহু ব্যবসাসফল চলচ্চিত্রের নায়ক হিসেবে অভিনয় করেছেন। এরমধ্যে উল্লেখযোগ্য হলো- সজন, হাম আপকে হ্যায় কৌন, করন-অর্জুন, বিবি নাম্বার ওয়ান, হাম দিল দে চুকে সানাম, তেরে নাম, পার্টনার, বডি গার্ড, দাবাং, রেডি, বজরংগি ভাইজান, সুলতান ইত্যাদি।

মৃত্যু
১৫৮৫ - পিয়ের দ্য রঁসা, ফরাসি কবি।
১৯৭৯ - মনীশ ঘটক, বাঙালি গল্পকার, কবি এবং ঔপন্যাসিক।
১৯৮৭ - মনোজ বসু, বাঙালি কথাসাহিত্যিক।
১৯৯৬ - বি এম আহ্বাস, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পানি বিশেষজ্ঞ।
২০০৭ - বেনজির ভুট্টো, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী।


বাংলাদেশ সময়: ০০১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৭
এনএইচটি/এএ


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।