ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

ভাওয়াইয়া সম্রাট আব্বাসউদ্দীনের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৭
ভাওয়াইয়া সম্রাট আব্বাসউদ্দীনের প্রয়াণ ভাওয়াইয়া সম্রাট আব্বাসউদ্দীন (ফাইল ফটো)

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলা নিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

৩০ ডিসেম্বর, ২০১৭, শুক্রবার। ১৬ পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।  

ঘটনা
১৭৩০ - জাপানের হোক্কাইডোতে ৭ দশমিক ৩ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে এক লাখ ৩৭ হাজার লোকের মৃত্যু।
১৮০৩ – ইস্ট-ইন্ডিয়া কোম্পানি মোঘল দরবারের কাছ থেকে দিল্লি ও আগ্রার শাসনভার গ্রহণ করে।
১৯০০ - অস্ট্রেলিয়ান কমনওয়েলথ গঠিত হয়।
১৯০৬ - ঢাকার নবাব সলিমুল্লাহর প্রাসাদে মুসলিম শিক্ষা সম্মেলনে নিখিল ভারত মুসলিম লীগ প্রতিষ্ঠিত হয়।
২০০৬ - ইরাকের সাবেক একনায়ক সাদ্দামকে মানবতার বিরুদ্ধে অপরাধের দায়ে ফাঁসি দেওয়া হয়।

জন্ম
১৯৪৬ - বের্টি ফোক্টস, জার্মান জাতীয় ফুটবল দলের প্রাক্তন খেলোয়াড় ও ম্যানেজার।

মৃত্যু
১৯৪৪ - রমা রোলাঁ, ফরাসি ঔপন্যাসিক ও বিশ্বশান্তি আন্দোলনের অন্যতম পুরোধা।
১৯৫৩ - শাহাদাৎ হোসেন, বাঙালি সাহিত্যিক, সাংবাদিক এবং রেডিও ব্যক্তিত্ব। তিনি দীর্ঘদীন সাংবাদিক হিসেবে কাজ করেন এবং পরবর্তী কালে ঢাকা বেতার কেন্দ্রের সঙ্গে যুক্ত ছিলেন।
১৯৫৯ - আব্বাসউদ্দীন আহমদ, ভাওয়াইয়া সম্রাট খ্যাত বাংলা পল্লিগানের কিংবদন্তি গায়ক। ১৯০১ সালের ২৭ অক্টোবর তৎকালীন ব্রিটিশ ভারতের ‍বাংলার কুচবিহারে জন্ম নেওয়া আব্বাসউদ্দীন পেশায় ছিলেন একজন সরকারি কর্মকর্তা। কিন্তু তিনি এ দেশের মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছেন লোকসঙ্গীত শিল্পী হিসেবে। তার গাওয়া বিখ্যাত গানের মধ্যে রয়েছে ‘ওকি গাড়িয়াল ভাই’, ‘তোরষা নদী উথাল পাতাল‘, ‘কারবা চলে নাও’ ও ‘প্রেম জানে না রসিক কালাচান’ ইত্যাদি। তাছাড়া তিনি চারটি বাংলা চলচ্চিত্রে অভিনয় করেন। সঙ্গীতে অবদানের জন্য তিনি মরণোত্তর প্রাইড অব পারফরমেন্স (১৯৬০), শিল্পকলা একাডেমী পুরস্কার (১৯৭৯) এবং স্বাধীনতা দিবস পুরস্কারে (১৯৮১) ভূষিত হন। ১৯৫৯ সালের ৩০ ডিসেম্বর পল্লিগানের এই মহান সম্রাট মৃত্যুবরণ করেন। আব্বাসউদ্দীন আহমদের দুই সন্তান ফেরদৌসী রহমান ও মুস্তাফা জামান আব্বাসীও গান গেয়ে খ্যাতি লাভ করেছেন।
১৯৭৯ - অজিত কুমার দত্ত, বাঙালি সাহিত্যিক ও অধ্যাপক।

বাংলাদেশ সময়: ০১৫০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।