ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

ফিচার

প্রথমবার দেখা দিলো বিরল অ্যান্টিলোপ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৮
প্রথমবার দেখা দিলো বিরল অ্যান্টিলোপ মোশন-সেন্সর ক্যামেরায় ধরা পড়া বিরল অ্যান্টিলোপ

উগান্ডার গভীর অরণ্যে প্রথমবারের মতো ক্যামেরায় ফ্রেমবন্দি হলো পৃথিবীর সবচেয়ে বড় অ্যান্টিলোপ প্রজাতির সদস্য। শিকার ও আবাসভূমি ধ্বংসের কারণে নিম্নভূমির বংগো নামে পরিচিত ডোরাকাটা এই অ্যান্টিলোপ প্রজাতিটি বর্তমানে হুমকির মুখে। মধ্য ও পশ্চিম আফ্রিকায় এদের সংখ্যা প্রায় ৩০ হাজারে নেমে এসেছে।

জানা যায়, সেমুলিকি ন্যাশনাল পার্কের গভীর অরণ্যে মোশন-সেন্সর ক্যামেরার সাহায্যে এই অ্যান্টিলোপের ছবি ধারণ করা হয়। আফ্রিকার এই প্রাচীন বনাঞ্চলটিতে শত শত প্রজাতির প্রাণী ও পাখির দেখা মেলে।

সেখানকার প্রাণীদের নিয়ে জরিপ চালাতে গবেষকদের পেতে রাখা ক্যামেরায় তোলা হয় প্রায় ১৮ হাজার ছবি। সেগুলোতে ৩০টিরও বেশি বংগোর দেখা মেলে। এছাড়াও কিছু হাতি, শিম্পাঞ্জি, বন্য মহিশ ও লেপার্ডের ছবি ওঠে ক্যামেরাগুলোতে।

জরিপ কর্মকর্তা স্টুয়ার্ট নিক্সন সংবাদ মাধ্যমকে বলেন, এতো বড় একটা স্তন্যপায়ী এতোদিন মানুষের চোখে ধড়া পড়েনি দেখে আমরা বেশ অবাক হয়েছি।

জানা যায়, বংগোরা খুব লাজুক প্রকৃতির। কঙ্গো ও উগান্ডার রেইনফরেস্টে এদের বিচরণ। এই অ্যান্টিলোপের চামড়া লালচে-বাদামী এবং মাথায় লম্বা শিং।

গবেষকরা মনে করেন ওই অঞ্চলে এমন আরও অনেক প্রজাতি রয়েছে যাদের এখনও আবিষ্কার করা বাকি। মোশন-সেন্সর ক্যামেরায় ধরা পড়া বিরল অ্যান্টিলোপগবেষক দলের প্রধান স্কট উইলসন বলেন, পৃথিবীতে জনহীন এলাকা খুব কমই অবশিষ্ট আছে। তবে এটা ভেবে ভালো লাগছে যে, পৃথিবীতে এখনও এমন জায়গা আছে যেখানে নতুন প্রজাতির দেখা পাওয়া সম্ভব হয়।

বর্তমানে বিশ্বের কোনো চিড়িয়াখানায় নিম্নভূমির বংগো নেই। তাই প্রজাতিটি সংরক্ষণের বিষয়টি গুরুত্বসহকারে দেখা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।