ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

সব্যসাচী লেখক শামসুল হকের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১১ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৯
সব্যসাচী লেখক শামসুল হকের জন্ম

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৭ ডিসেম্বর ২০১৯ শুক্রবার। ১২ পৌষ ১৪২৬ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা

১৪৩৭- দ্বিতীয় অ্যালবার্ট বোহেমিয়ার রাজা হন।

১৮৩১- চার্লস ডারউইন বিশ্ব পরিভ্রমণে সমুদ্রযাত্রা করেন।

১৯১১- ভারতের জাতীয় সংগীত ‘জন গণ মন’ প্রথম ভারতীয় জাতীয় কংগ্রেসের কলকাতা সেশনে গাওয়া হয়।

১৯৪৫- ঐতিহাসিক মস্কো চুক্তি স্বাক্ষরিত হয়। মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও সাবেক সোভিয়েত ইউনিয়ন এই চুক্তিতে স্বাক্ষর করে। এ চুক্তির ভিত্তিতে কোরিয়াকে দুই অংশে বিভক্ত করা হয়।

১৯৭৪- বাংলাদেশে জরুরি অবস্থা ঘোষণা করা হয়।

১৯৭৮- ৪০ বছর স্বৈরশাসনের পর স্পেন গণতান্ত্রিক রাষ্ট্রের মর্যাদা পায়।

১৯৭৯- হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর উদ্বোধন করা হয়।

জন্ম

১৫৭১- জার্মান গণিতবিদ ও জ্যোতির্বিজ্ঞানী জোহান্স কেপলার।

১৭১৭- পোপ ষষ্ঠ পায়াস।

১৭৯৭- ব্রিটিশ ঔপনিবেশিক আমলে ভারত উপমহাদেশের চিরায়ত উর্দু ও ফার্সি কবি মির্জা আসাদুল্লাহ খাঁ গালিব। দক্ষিণ এশিয়ায় তাকে উর্দু ভাষার সবচেয়ে প্রভাবশালী কবি বলে মনে করা হয়।

১৮২২- ফরাসি অণুজীববিজ্ঞানী ও রসায়নবিদ লুই পাস্তুর।

১৯২৬- গীতিকার, ঢাকা বেতারের কণ্ঠশিল্পী, কথিকা পাঠক ও অনুষ্ঠান পরিচালক জেব-উন-নেসা জামাল।

১৯৩৫- প্রখ্যাত বাংলাদেশি সাহিত্যিক সৈয়দ শামসুল হক।

কবিতা, উপন্যাস, নাটক, ছোটগল্প, অনুবাদ তথা সাহিত্যের সব শাখায় সাবলীল পদচারণার জন্য তাকে ‘সব্যসাচী লেখক’ বলা হয়। তিনি মাত্র ২৯ বছর বয়সে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন। বাংলা একাডেমি পুরস্কার পাওয়া সাহিত্যিকদের মধ্যে তিনিই সবচেয়ে কম বয়সে এ পুরস্কার লাভ করেছেন। এছাড়া বাংলা সাহিত্যে অবদানের জন্য ১৯৮৪ সালে বাংলাদেশ সরকার প্রদত্ত সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদক এবং ২০০০ সালে স্বাধীনতা পুরস্কার লাভ করেন। ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর ঢাকার ইউনাইটেড হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

১৯৬৫- জনপ্রিয় ভারতীয় চলচ্চিত্র অভিনেতা সালমান খান।

১৯৮৮ সালে ‘বিবি হো তো অ্যায়সি’ ছবির মাধ্যমে বলিউডে পা রাখেন তিনি। তার দ্বিতীয় ও সাফল্য পাওয়া ‘ম্যায়নে পেয়ার কিয়া’ (১৯৮৯) ছবির জন্য ফিল্মফেয়ার সেরা অভিনেতার পুরস্কার লাভ করেন। দীর্ঘ অভিনয় জীবনে তিনি বহু ব্যবসা সফল চলচ্চিত্রের নায়ক হিসেবে অভিনয় করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- সজন, হাম আপকে হ্যায় কৌন, করন-অর্জুন, বিবি নাম্বার ওয়ান, হাম দিল দে চুকে সানাম, তেরে নাম, পার্টনার, বডিগার্ড, দাবাং, রেডি, বজরংগি ভাইজান, সুলতান ইত্যাদি।

মৃত্যু

১৫৮৫- ফরাসি কবি পিয়ের দ্য রঁসা।

১৯৭৯- বাঙালি গল্পকার, কবি ও ঔপন্যাসিক মনীশ ঘটক।

১৯৮৭- বাঙালি কথাসাহিত্যিক মনোজ বসু।

১৯৯৬- আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পানি বিশেষজ্ঞ বিএম আহ্বাস।

২০০৭- পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।