ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফিচার

বর্ণিল আতশবাজি আর ফানুস উড়িয়ে রাজধানীবাসীর বর্ষবরণ

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৪ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২১
বর্ণিল আতশবাজি আর ফানুস উড়িয়ে রাজধানীবাসীর বর্ষবরণ ফানুস উড়িয়ে রাজধানীবাসীর বর্ষবরণ। ছবি: শোয়েব মিথুন

ঢাকা: করোনা মহামারির কারণে দীর্ঘদিন থমকে আছে জীবন। সেই জীবনে যেন প্রাণের ছোঁয়া দিয়ে গেলো ২০২১ সালের প্রথম ক্ষণটি।

তাইতো থার্টিফার্স্ট নাইট ও ইংরেজি নববর্ষের প্রথম প্রহর বেশ আনন্দ করেই কাটালো ঢাকাবাসী।

২০২১ সালকে বরণ উপলক্ষে বছরের প্রথম প্রহরটিতে রাজধানীর আকাশ ছেয়ে যায় ফানুস আর বিভিন্ন রঙের আতশবাজিতে। রাত ১২টার আগ মুহূর্ত থেকেই রাজধানীর প্রায় প্রতিটি বাড়ির ছাদ থেকে ওড়ানো হয় ফানুস, ছড়িয়ে দেওয়া হয় আতশবাজির রঙ। আর ঘড়ির কাটা ১২ এর ঘর ছুঁতেই তাতে লেগে যায় উচ্ছলতার ঢেউ। লাল-সবুজ-হলুদ-কমলা রঙের আতশবাজিতে মাতোয়ারা হয়ে ওঠে নগরের উৎসব প্রিয় মানুষগুলো। আকাশ ছেয়ে যায় বর্ণিল আলোর আলোকছটায়। করোনার কারণে থার্টিফার্স্ট নাইট উদযাপনে কঠোর নিরাপত্তা থাকলেও নতুন বছরকে সবাই স্বাগত জানিয়েছে নিজেদের মতো করে। এ প্রসঙ্গে রাতে রাজধানীর হাতিরপুল এলাকার ইউসুফ আহমেদ ফানুস ওড়াতে ওড়াতে বলেন, করোনার জন্য তো দীর্ঘদিন থমকে আছে আমাদের জীবন। কোনো উৎসবও সেভাবে নেই। তাই ছোট পরিসরেই বন্ধুরা মিলে বাড়ির ছাদ থেকে ফানুস ওড়ানো আর কিছু আতশবাজির ব্যবস্থা করা হয়েছে।

একই এলাকার বাসিন্দা নাদিরা তাবাসসুম বলেন, অন্যবারের তুলনায় এবার সবকিছুই স্বল্প পরিসরে। তবে সবগুলো বাড়ি থেকে একটু একটু করে যেভাবে বর্ষবরণের জন্য আয়োজন করা হয়েছে, তাতে একটা বড় ব্যাপার হয়ে গেছে। অনেকদিন পর এমন আতবাসি আর ফানুসের ওড়াওড়া দেখে ভীষণ ভালো লাগছে। আশা করছি, নতুন বছরটাও অনেক ভালো কাটবে। বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) বছরের শেষ দিনের সূর্যাস্ত যেতেই শুরু হয় নতুন বছরের প্রহর গোনা। অবশেষে এলো সেই মাহেন্দ্রক্ষণ। শুক্রবার (১ জানুয়ারি) রাতে ঘড়ির কাঁটা ১২টা ছুঁতেই ঘরের কোণায় ঝুলে থাকা ক্যালেন্ডারের সঙ্গে সঙ্গে যেনো বদলে গেলো জীবনের আশা-আকাঙ্ক্ষাও। নতুন এই বছর অফুরান প্রত্যাশা নিয়ে এসেছে সবার কাছে। এই নতুন হোক উত্তরণের, কালের যাত্রায় এগিয়ে চলার। নতুনের আবাহনে জেগে উঠ‍ুক সমগ্র দেশ, বিশ্ব। ২০২১ সাল মানুষের জীবনে বয়ে আনুক সুখ ও সমৃদ্ধি; এমনটাই এখন প্রত্যাশা সবার।

বাংলাদেশ সময়: ০১১২ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২১
এইচএমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।