ঢাকা, সোমবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৭ মে ২০২১, ০৪ শাওয়াল ১৪৪২

ফিচার

বিষয়ভিত্তিক বইয়ের প্রতি ঝুঁকছেন তরুণ পাঠকরা

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, মার্চ ২৫, ২০২১
বিষয়ভিত্তিক বইয়ের প্রতি ঝুঁকছেন তরুণ পাঠকরা বিষয়ভিত্তিক বইয়ের প্রতি ঝুঁকছেন তরুণ পাঠকরা। ছবি: ডি এইচ বাদল

বইমেলা থেকে: গল্প-কবিতা-উপন্যাস সব আছে। তবুও নিজেকে আরও সমৃদ্ধ করার জন্য, নিজের দেশ এবং বিশ্বকে আরও ভালোভাবে জানার জন্য গল্প-কবিতা-উপন্যাস পাশ কাটিয়ে বিষয়ভিত্তিক বইয়ের প্রতি ঝুঁকছেন অধিকাংশ তরুণ পাঠকরা।

বৃহস্পতিবার (২৫ মার্চ) বইমেলা ঘুরে দেখা যায়, ধীরে ধীরে বদল ঘটছে তরুণদের পছন্দের। বিষয়ভিত্তিক বইয়ের প্রতি ঝুঁকছেন তারা। পাশাপাশি মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বই এবং বঙ্গবন্ধুর লেখা দু’টি বইয়ের কদরও অনেক।

বিভিন্ন স্টলে কথা বলে জানা গেল কিশোর-তরুণদের মধ্যে এখন বঙ্গবন্ধুর জীবনী ও মক্তিযুদ্ধবিষয়ক বইয়ের চাহিদা বেশি। এছাড়া প্রবন্ধ, জীবনীগ্রন্থ, বিজ্ঞান ও ধর্ম ভিত্তিক গ্রন্থ, ভ্রমণকাহিনী, বিভিন্ন অভিধানের প্রতি তাদের আগ্রহ বেশি।

এ বিষয়ে ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের (ইউপিএল) বিক্রয় প্রতিনিধিরা জানালেন, তাদের সবচেয়ে বেশি বিক্রিত বইয়ের নাম ‘অসমাপ্ত আত্মজীবনী’। এর পরেই রয়েছে ‘মূলধারা ৭১’।

বাংলা একাডেমির প্যাভিলিয়ন থেকে জানানো হয়, তাদের বিক্রিতে শীর্ষে রয়েছে বিভিন্ন অভিধান। এর পরই রয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘কারাগারের রোজনামচা’, ‘আমার দেখা নয়াচীন’ এবং এ দু’টি গ্রন্থের ইংরেজি অনুবাদ গ্রন্থ।

এদিকে বিষয়ভিত্তিক বইয়ের প্রতি সব বয়সি পাঠকের আগ্রহ থাকলেও নবীনদের আগ্রহের মাত্রাটা অনেক বেশি। ফলে প্রকাশকরাও এসব বই প্রকাশে বিশেষভাবে আগ্রহী হয়ে উঠছেন।

এ বিষয়ে আগামী প্রকাশনীর প্রকাশক ওসমান গণি বলেন, গল্প-কবিতা পাশ কাটিয়ে তরুণদের একটা বড় অংশ বিষয়ভিত্তিক বইয়ের প্রতি ঝুঁকেছেন অনেক দিন ধরেই। এবার তার মাত্রাটা আরও বেশি। আর এই বিষয়টি খেয়াল রেখেই আমরা সারাবছরই বিভিন্ন বিষয় প্রাধান্য দিয়ে বিষয়ভিত্তিক বই প্রকাশকে গুরুত্ব দেই।

আর বিভিন্ন বয়সের নবীন পাঠকরা জানালেন, নিজেকে সমৃদ্ধ করতে বিষয়ভিত্তিক পাঠের বিকল্প নেই। তাই সাহিত্য চর্চার পাশাপাশি নির্দিষ্ট বিষয়ের বইগুলোও উঠে আসে পাঠের প্রিয় তালিকায়।

এদিকে বাংলা একাডেমির দেওয়া তথ্যমতে বৃহস্পতিবার (২৫ মার্চ) মেলায় নতুন বই এসেছে ১১৭টি। এর মধ্যে অন্যপ্রকাশ থেকে সেলিনা হোসেনের বঙ্গবন্ধু বিষয়ক গ্রন্থ 'নির্বাচিত গল্পে বঙ্গবন্ধু', পাঞ্জেরি পাবলিকেশন্স থেকে মিনার মনসুরের ছড়াগ্রন্থ 'চিরকালের নেতা', ঐতিহ্য থেকে সৈয়দ শামসুল হকের মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থ 'একাত্তরের বিজয় গাথা', শোভা প্রকাশ থেকে সনজীদা খাতুনের 'বড় বিস্ময় লাগে হেরি তোমারে', নন্দিতা প্রকাশ থেকে রঞ্জিত সরকারের কাব্যগ্রন্থ 'রুদ্ধ জোয়ারে জল', শালুক থেকে ওবায়েদ আকাশের কাব্যগ্রন্থ 'নির্জনতা শুয়ে আছে সমুদ্র প্রহরায়' এবং চিরদিন প্রকাশনী থেকে নির্মলেন্দু গুণের কাব্যগ্রন্থ 'ওড টু এ লিডার' উল্লেখযোগ্য।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, মার্চ ২৫, ২০২১
এইচএমএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa