ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

ফিচার

দণ্ডিত অপরাধীদের জন্য জলরঙের প্রশিক্ষণ

আহমেদ জুয়েল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১০
দণ্ডিত অপরাধীদের জন্য জলরঙের প্রশিক্ষণ

অপরাধের অভিশপ্ত জগতে একসময় যাদের বিচরণ ছিল, যাদের হাতের আঙুল খেলা করত পিস্তল আর বন্দুকের ট্রিগার কিংবা ধারালো অস্ত্রের বাঁটে, তারা এবার জলরঙে ছবি আঁকা শিখছে। বিষয়টি ভাবতে আবাক লাগলেও সত্যি।

রাশিয়ার কারাগারবিষয়ক কেন্দ্রীয় সংস্থা (এফএসআইএন)  মারাত্মক অপরাধে দণ্ডিত ১৫ জন আসামিকে জলরঙে ছবি আঁকা শেখানোর জন্য কর্মশালার আয়োজন করেছে। আর এই ছবি আঁকার কাস তাদের জন্য বাধ্যতামূলক করা হয়েছে।

রাশিয়ার জনপ্রিয় জলরঙ চিত্রশিল্পী সেরগেই আন্দ্রিয়াকা এক কর্মশালায় ওই ১৫ জন দণ্ডপ্রাপ্ত আসামিকে জলরঙ শিল্পের প্রাথমিক ধারণা দেবেন। ভিডিওচিত্রের মাধ্যমে আন্দ্রিয়াকা ওই কর্মশালায় কাস নেবেন আগামী ২২ সেপ্টেম্বর বুধবার। তিনি থাকবেন এফএসআইএনের কম্যুনিকেশন সেন্টারে। আর দণ্ডিত অপরাধীরা তাদের সেলে বসে কাস করবেন।

৫৩ বছর বয়সী এই শিল্পী জলরঙের চিত্রকর্মের জন্য রাশিয়াজুড়েই জনপ্রিয়। তিনি রাশিয়ার প্রকৃতি এবং প্রাদেশিক শহর নিয়ে কাজ করেন। জলরঙ চিত্রকলার একটি বিখ্যাত স্কুলও চালান তিনি। যেখানে ছোট-বড় সবাই চিত্রকলা শিখতে পারে।


কর্মশালায় যত জলরঙ, তুলি, পেন্সিল ও কাগজ প্রয়োজন হবে তা সরবরাহ করবে আন্দ্রিয়াকার আর্ট স্কুল। এফএসআইএন এবং আন্দ্রিয়াকার যৌথ আয়োজনে এ ধরনের সেবামূলক কাজ এটিই প্রথম নয়। তিন বছর আগে দণ্ডিত অপরাধীদের জলরঙ চিত্রশিল্পের ধারণা দিতে একই ধরনের একটি কর্মশালার আয়োজন করেছিলেন তারা। ওই কর্মশালাতেও কাস নিয়েছিলেন আন্দ্রিয়াকা।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮১৫, সেপ্টেম্বর ১৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa