ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

ফুটবল

পরাজয়ের পরও বিরল আনন্দে ভাসছে পোল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০০ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২২
পরাজয়ের পরও বিরল আনন্দে ভাসছে পোল্যান্ড

গ্রুপের চার দলের মধ্যে বেশ সুবিধাজনক অবস্থানে ছিল পোল্যান্ড। ড্র করলেই অনায়াসে শেষ ষোলোয় উঠে যেত তারা।

কিন্তু আর্জেন্টিনার বিপক্ষে পাত্তা না পেয়ে উলটো ম্যাচ হেরেছে ২-০ ব্যবধানে। এমন পরাজয়ের পরও বিরল আনন্দে ভাসছে পোলিশরা। কারণ শেষ ষোলোয় খেলার টিকিট যে হাতে পেয়েছে দলটি।

‘সি’ গ্রুপে খেলা শেষে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আর্জেন্টিনা। গ্রুপ রানার্সআপ হয়েছে ৪ পয়েন্ট পাওয়া পোল্যান্ড। কিন্তু সমান পয়েন্ট মেক্সিকোরও।  গ্রুপের শেষ ম্যাচে সৌদি আরবের বিপক্ষে ২-১ গোলে জিতেছে তারা। কিন্তু তিন ম্যাচ মিলিয়ে পোল্যান্ডের চেয়ে একটি গোল বেশি হজম করেছে মেক্সিকো। তিন ম্যাচে প্রতিপক্ষ দুই গোল দেওয়ার বিপরীতে দুই গোল হজম করেছে পোল্যান্ড। তবে মেক্সিকো প্রতিপক্ষকে দুই গোল দিলেও নিজেদের জালে তিন গোল হতে দেখেছে তারা।  অবশ্য দুই দলের গোলসংখ্যা সমান হলেও এগিয়ে থাকত পোল্যান্ড।  কারণ মেক্সিকোর তুলনায় হলুদ কার্ড কম দেখেছে তারা। তিন ম্যাচ মিলিয়ে তাদের হলুদ কার্ড পাওয়ার সংখ্যা ৬ টি। বিপরীতে মেক্সিকো পেয়েছে ৯টি।

নিজেদের প্রথম ম্যাচে এই মেক্সিকোর বিপক্ষেই গোলশূন্য ড্র করে পোল্যান্ড। পেনাল্টি থেকে গোল করে জয়ের সুযোগ হারিয়েছিলেন অধিনায়ক রবের্ত লেভানদোভস্কি। পরের ম্যাচে অবশ্য ঘুরে দাঁড়ায় তারা। আর্জেন্টিনাকে হারানো সৌদি আরব দারুণ খেলেও জয় পায়নি পোলিশদের বিপক্ষে। ২-০ গোলে জিতে শেষ ষোলোয় উঠার রাস্তাটা সহজ করে ফেলে লেভানদোভস্কির দল।

কিন্তু তারপরও বিপদ প্রায় এসেই পড়েছিল। আর্জেন্টিনার সঙ্গে যখন ২-০ গোলে পিছিয়ে ছিল তারা, তখন সৌদি আরবের বিপক্ষে ২-০ গোলে এগিয়ে মেক্সিকো। আর্জেন্টিনা বা মেক্সিকো যে কেউ আরেকটি গোল পেলেই বিদায় ঘণ্টা বেজে যেত পোল্যান্ডের। তবে শেষ মুহূর্তে সৌদি আরবের দেওয়া গোলের পর হাঁফ ছেড়ে বাঁচে তারা। অবশ্য এখানে গোলরক্ষক ভয়চেক সেজনির কৃতিত্বকেই বড় করে দেখা উচিত। আর্জেন্টিনার বিপক্ষে তিনি দারুণ কিছু সেভ না দিলে অন্যকিছুই ঘটতে পারত আজ। গোলমুখে আলবিসেলেস্তেদের নেওয়া ১২ শটের মধ্যে ১০ টিই ঠেকিয়ে দিয়েছেন তিনি।

এদিকে, শেষ ষোলো রাউন্ডে আগামী ৪ ডিসেম্বর ফ্রান্সের মুখোমুখি হবে পোল্যান্ড।

বাংলাদেশ সময় : ০৩৫৪ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২২ 

এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa