ঢাকা, বৃহস্পতিবার, ১৮ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

ফুটবল

পেলেকে ছাড়িয়ে এমবাপ্পের বিশ্বরেকর্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৪ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২২
পেলেকে ছাড়িয়ে এমবাপ্পের বিশ্বরেকর্ড

তার জন্মই যেন রেকর্ড ভাঙা-গড়ার জন্য। রাশিয়া বিশ্বকাপ জিতে একের পর এক রেকর্ড ভেঙেছিলেন।

এবার কাতার বিশ্বকাপেও কম যাচ্ছেন না। তার জোড়া গোলে পোল্যান্ডকে ৩-১ ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ফ্রান্স। যেখানে নতুন বিশ্বরেকর্ডের জন্ম দিয়েছেন ২৩ বছর বয়সি কিলিয়ান এমবাপ্পে।

চলতি আসরে এখন পর্যন্ত ৫ গোল করেছেন তিনি। গত আসরে করেছিলেন চার গোল। সবমিলিয়ে দুটো বিশ্বকাপে ৯ গোল জমা পড়েছে তার খাতায়। ইতিহাসে আর কোনো ফুটবলারই এতো কমবয়সে বিশ্বকাপে ৯ গোল করতে পারেনি। ২৪ বছর পূর্ণ হওয়ার আগে বিশ্বকাপে সাত গোল করেছিলেন পেলে। কিন্তু আজ ব্রাজিলিয়ান কিংবদন্তিকে ছাড়িয়ে গেলেন এমবাপ্পে।

পাঁচ বিশ্বকাপ খেলে ৮ গোল করেছেন ক্রিস্তিয়ানো রোনালদো। তবে এমবাপ্পে ইতিমধ্যেই তার আইডলকে ছাড়িয়ে ছুঁয়েছেন লিওনেল মেসিকে। এমবাপ্পের মতো মেসিরও বিশ্বকাপে ৯ গোল। তবে আরো দুটি রেকর্ড ডাকছে এমবাপ্পে। বিশ্বকাপে ফ্রান্সের হয়ে সর্বোচ্চ গোলের মালিক জাস্ত ফঁতে। ১৯৫৮ বিশ্বকাপে একাই ১৩ গোল করেছিলেন তিনি। যা ফ্রান্সের কোনো ফুটবলার একাধিক বিশ্বকাপ খেলেও ভাঙতে পারেননি। তাছাড়া বিশ্বকাপে ইতিহাসে ১৬ গোল করে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে আছেন সাবেক জার্মান ফরোয়ার্ড মিরোস্লাভ ক্লোসা। সেটাও কি ভাঙতে পারবেন এমবাপ্পে? সময়ই দেবে এর উত্তর।

বাংলাদেশ সময় : ১১৩২ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০২২

এএইচএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa