ঢাকা, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

ফুটবল

যদি আমার নাচার দরকার হয়, আমি নাচবোই: তিতে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২২
যদি আমার নাচার দরকার হয়, আমি নাচবোই: তিতে

বিশ্বকাপে উড়ছে ব্রাজিল। গ্রুপপর্বে চ্যাম্পিয়ন হওয়ার পর শেষ ষোলোতে এসে দক্ষিণ কোরিয়াকে ৪-১ ব্যবধানে বিধ্বস্ত করে দারুণ ছন্দে রয়েছে সেলেসাওরা।

এরই মধ্যে কিছু সাবেক ফুটবলার সমালোচনায় মেতেছেন ব্রাজিলিয়ানদের সাম্বা নাচ নিয়ে। এবার তাদেরই উচিত জবাব দিয়ে দিলেন কোচ তিতে।

শেষ ষোলোতে দক্ষিণ কোরিয়ার জালে প্রথমার্ধেই পরপর চারবার বল পাঠিয়েছে ব্রাজিল। গোল করার পর তারা উদযাপনে মাতেন দেশটির সংস্কৃতির সঙ্গে জড়িত ‘সাম্বা’ নাচ দিয়ে। এই নাচই পছন্দ হয়নি সাবেক আয়ারল্যান্ডের লিজেন্ড ফুটবলার রয় কিনের। সমালোচনা করেছেন অ্যাথলেট অ্যালেক্সি লালাসও। বিষয়টি পছন্দ হয়নি সেলেসাও কোচ তিতের।  

কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার মুখোমুখি হওয়ার আগে সমালোচকদের উচিত জবাব দেন তিতে। তিনি জানান, ব্রাজিলের ঐতিহ্য, সংস্কৃতি নিয়ে যাদের ধারনা নেই, তাদের ব্যাপারে কোনো মন্তব্য নয়। বিষয়টি ব্রাজিলের ঐতিহ্যকে ধারন করে; তাইতো এটি করতে ফুটবলারদের বারণ করতে পারবেন না তিনি।  

তিতে বলেন, ‘এটা (সাম্বা নাচ) আমার সিদ্ধান্ত নয়। এটা ব্রাজিল জাতীয় দলেরই সিদ্ধান্ত, কোচ হিসেবে আমার দায়িত্ব। আমি দুঃখিত, যারা ব্রাজিলের ঐতিহ্য, সংস্কৃতি ও জীবযাত্রার বিষয়ে জানেন না, তাদের ব্যপারে আমার কিছু বলার নেই। আমি ব্রাজিলের সংস্কৃতিকে সম্মান করি এবং এভাবেই আমি চলি, দলের জন্য কাজ করি। এটা ব্রাজিলের ঐতিহ্য, যা কারও সম্মানহানি করে না। এভাবেই আমরা চলি। ’

ব্রাজিলিয়ান কোচ আরও বলেন, ‘আমি যাদের সঙ্গে কাজ করি, তারা আমায় চেনে; জানে আমি কেমন। যদি আমার নাচার দরকার হয়, আমি নাচবোই। আমি আরও এটার জন্য উদ্বুদ্ধ করবো। আমি একরোখাই। ’

সেমিফাইনালে যাওয়ার লড়াইয়ে আগামীকাল বাংলাদেশ সময় রাত ৯টায় এডুকেশন সিটি স্টেডিয়ামে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল।  

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa