ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

রোনালদোকে ‘বেঞ্চে বসাতে’ টেন হাগের ‘ঘুম হারাম’ হয়নি

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, মার্চ ৫, ২০২৩
রোনালদোকে ‘বেঞ্চে বসাতে’ টেন হাগের ‘ঘুম হারাম’ হয়নি

চলতি মৌসুমের শুরুতেই ম্যানচেস্টার ইউনাইটেডের দায়িত্ব নিয়েছিলেন এরিক টেন হাগ। এরপর থেকে অনেকগুলো কঠিন সিদ্ধান্তই নিতে হয়েছে তাকে।

এর মধ্যে একটি ছিল গত বছরের আগস্টে লিভারপুলের বিপক্ষে ক্রিস্তিয়ানো রোনালদো ও হ্যারি ম্যাগুয়েরকে বেঞ্চে বসিয়ে রাখা।  

প্রিমিয়ার লিগের প্রথম দুই ম্যাচে ব্রাইটন ও ব্রেন্টফোর্ডের বিপক্ষে হেরেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। এরপর ওল্ড ট্রাফোর্ডে লিভারপুলের বিপক্ষে ওই ম্যাচটিতে জিতে ২-১ ব্যবধানে। এরপর থেকে ভালোর দিকেই ছুটে চলছে ইউনাইটেড। কিছুদিন আগে নিউক্যাসেল ইউনাইটেডকে ২-০ গোলে হারিয়ে জিতেছে কারাবো কাপও।

রোববার আবারও লিভারপুলের মুখোমুখি হচ্ছে ইউনাইটেড। এখন তাদের চেয়ে ১০ পয়েন্ট এগিয়ে টেবিলের তৃতীয় স্থানে আছে তারা। ম্যাচটির আগে টেন হাগের কাছে প্রশ্ন গিয়েছিল রোনালদোর চলে যাওয়া ও অধিনায়ক হ্যারি ম্যাগুয়েরকে বেঞ্চ করানো নিয়ে। জবাবে তিনি স্পষ্ট করেই বলেছেন, সিদ্ধান্ত নিতে ঘুম হারাম করতে হয়নি তাকে।  

টেন হাগ বলেছেন, ‘আমার এটার পার্শ্বপ্রতিক্রিয়া দেখতে হতো ও মুখোমুখি হতে হতো। এই সিদ্ধান্তগুলোর স্বল্প ও দীর্ঘ মেয়াদী ইম্প্যাক্টও। আমার মনে হয় আপনার সবসময়ই পরিসংখ্যানের দিকটা দেখতে হবে আর দীর্ঘ মেয়াদে এটার পার্শ্বপ্রতিক্রিয়া। আমি এটার ব্যাপারে সচেতন ছিলাম। কিন্তু এটাই আমার কাজ, আমাকে দায়িত্ব নিতে হবে।

‘আমার কাছে কারণ ছিল, সেসব উপযুক্তও ছিল। আর আমি পার্শ্বপ্রতিক্রিয়ার ব্যাপারেও জানতাম। এই খেলার ফল নেতিবাচকও হতে পারতো, ফুটবলে এটা বরাবরই সম্ভব। কিন্তু আমি চিন্তিত না। ওই সব রাতগুলোতেও ভালো ঘুমিয়েছি, ক্লাব ও দলের সম্মানের জন্য আমাকে সিদ্ধান্ত নিতে হতো। এটাই আমার কাজ আর এই দায়িত্ব আমারই নিতে হতো, আমাকে ওই সিদ্ধান্তগুলোর জন্য সামনে আসতে হতো। ’

টেন হাগের সিদ্ধান্ত অবশ্য পরে কাজেই এসেছে। রোনালদো ক্লাব ছেড়ে গেছেন ইউনাইটে ও কোচের সমালোচনা করা সাক্ষাৎকারের পর। এরপর ক্যাসেমিরোকে রিয়াল মাদ্রিদ থেকে নিয়ে আসার ভাবনায়ও সফল হয়েছেন টেন হাগ। ব্রাজিলিয়ান ডিফেন্সিভ মিডফিল্ডারের প্রশংসায়ও পঞ্চমুখ ছিলেন টেন হাগ।

তিনি বলেছেন, ‘আয়াক্সের আমার খেলোয়াড় ছিল যারা স্ট্যান্ডার্ড ঠিক করে দিয়েছে, কিন্তু অবশ্যই ক্যাসেমিরো এই দলে আলাদা; সে নেতা আর আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কেবল পারফরম্যান্স, স্কিল, গোল করা, হেডার হিসেবে, উপরের সঙ্গে লিংক তৈরি করা, বল ইন্টারসেপ্ট করা; এসবেই না। দলকে একসঙ্গে করা, মানসিকতা, সংস্কৃতি সব মিলিয়ে আমরা খুবই খুশি ওকে দলে নিয়ে। ’

বাংলাদেশ সময় : ২১২৯ ঘণ্টা, ৫ মার্চ, ২০২৩
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।