ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফুটবল

২০২৭ পর্যন্ত ফিফার প্রেসিডেন্ট ইনফান্তিনো

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৩
২০২৭ পর্যন্ত ফিফার প্রেসিডেন্ট ইনফান্তিনো

তৃতীয়বারের মতো ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফেডারেশন ইন্টারন্যাশনাল দি ফুটবল অ্যাসোসিয়েশনের (ফিফা) প্রেসিডেন্ট নির্বাচিত হলেন জিয়ান্নি ইনফান্তিনো। আজ ফিফার ৭৩ তম কংগ্রেসে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

২০২৭ সাল পর্যন্ত ফুটবলের সর্বোচ্চ দায়িত্বে থাকছেন তিনি।

রুয়ান্ডার রাজধানী কিগালিতে আজ অনুষ্ঠিত হয় ফিফার কংগ্রেস। যেখানে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আবারও প্রেসিডেন্ট নির্বাচিত হন ইনফান্তিনো। আগামী চার বছরের চক্রে ১১ বিলিয়ন রাজস্ব আদায়ের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

প্রেসিডেন্ট হওয়ার পর ইনফান্তিনো বলেন, 'মহান এক দায়িত্ব। এবং এটি পাওয়া বেশ সম্মানের। বিশ্বজুড়ে ফিফা ও ফুটবলের সেবা চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিচ্ছি আমি। যারা আমাকে ভালোবাসে (আমি জানি এর সংখ্যাটা অনেক) এবং যারা আমাকে ঘৃণা করে, তাদের সবাইকে ভালোবাসি আমি। '

'যখন আমি প্রেসিডেন্ট হই, তখন ফিফার রিজার্ভ ছিল প্রায় ১ বিলিয়ন ডলার। আজ সেটি প্রায় ৪ বিলিয়ন ডলার হয়ে দাঁড়িয়েছে।  পরের চক্রে ১১ বিলিয়ন ডলার রাজস্ব আদায় করে নতুন রেকর্ড গড়ব বলে প্রতিশ্রুতি দিচ্ছি আমরা। এবং নতুন ক্লাব ওয়ার্ল্ড কাপ সেখানে অন্তর্ভুক্ত নয়। তা যুক্ত হলে আয়ের সংখ্যাটা আরও দুই মিলিয়ন ডলার বাড়বে। '

বিভিন্ন কারণে সদস্য দেশগুলোর কাছে সমানভাবে জনপ্রিয় ছিলেন না ইনফান্তিনো। এর মধ্যে অন্যতম কারণ হলো, প্রতি দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনাটি বিফলে যাওয়া। এছাড়া কাতার বিশ্বকাপ নিয়ে বেশ সমালোচনার মুখে পড়তে হয় তাকে।  তবুও প্রেসিডেন্ট নির্বাচনে ইনফান্তিনোর প্রতিদ্বন্দ্বী হিসেবে দাঁড়াননি কেউই।

২০১৬ সালে প্রথমবার তিন বছরের ফিফার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন ইনফান্তিনো। ২০১৯ সালে পুনরায় সেই পদে নির্বাচিত হন তিনি। সেবারও কোনো প্রতিদ্বন্দ্বী ছিল না এই সুইস-ইতালিয়ান নাগরিকের।    

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৩

এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।